কাপ্তাইপর্যটনপাহাড়ের সংবাদরাঙ্গামাটি সংবাদশিরোনামস্লাইড নিউজ

পর্যটন শিল্প বিকাশে কাপ্তাইয়ে নির্মিত হচ্ছে পরিবেশ বান্ধব শীপ জোন

শান্তি রঞ্জন চাকমা, কাপ্তাই: সবুজ পাহাড়ের কোল ঘেষে কাপ্তাই হ্রদ ও কর্ণফুলী নদীর তীরে গড়ে তোলা হয়েছে একাধিক পিকনিক ষ্পট ও পর্যটন কেন্দ্র। প্রতিবছর নান্দনিক কাপ্তাই বিনোদন কেন্দ্র গুলোতে হাজার হাজার পর্যটকের সমাগম ঘটে। টুরি‌্যষ্টরা প্রাকৃতিক সৌন্দর্য্য উপভোগ ও হ্রদে ভ্রমণ করছে অনায়াসে। নৌ ভ্রমণের একমাত্র মাধ্যম হচ্ছে নৌকা, ইঞ্চিনচালিত বোট।

পর্যটন শিল্প বিকাশে কাপ্তাইয়ে নির্মিত হচ্ছে পরিবেশ বান্ধব শিল্প শীপ জোন। ফরাসী ও বাংলাদেশী দৈত নাগরিক ইবস্ মারে ও ইউএনডিপি (এনজিও) তিন পার্বত্য জেলা প্রধান কর্মকর্তা প্রসেন জিৎ চাকমার যৌথ উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করছে। কাপ্তাইয়ের মগবান ডোগেইয়ে পাড়ায় হ্রদের পাশে প্রায় আড়াই একর পাহাড়ি জায়গার উপর ‘তাড়াতাড়ি শীপ কোম্পানি’ নামে প্রকল্পটি চালু করা হয়েছে। ২০১৮ সালের ২৭ আগষ্ট ১৯ জন কর্মকর্তা-কর্মচারী নিয়ে প্রাথমিক ভাবে পরিবেশ বান্ধব শীপ নির্মাণ শুরু হয়।

প্রকল্প কাজের শুরুতে স্থানীয় ভাবে প্রচুর সারা পেয়েছেন বলে জানালেন কোম্পানির মার্কেটিং ম্যানেজার মো. সালেক সিদ্দিক। তিনি বলেন, কাঠের সাম্পান, নৌকা, বোট নির্মাণে বনায়ন উজার করা হয়। কাঠের তৈরী বোট দীর্ঘদিন টেকসই হয় না। কিন্তু ‘তাড়াতাড়ি শীপ কোম্পানি’ নির্মিত প্লাষ্টিক ও পাইবার দিয়ে নির্মিত বোট, সাম্পান তৈরীর সামগ্রী সিঙ্গাপুর, মালোয়েশিয়া থেকে আমদানি করা হয়। কোম্পানির দক্ষ কারিগর দিয়ে নৌ যানবাহন ফিটিং করায় নির্মিত পন্য কমপক্ষে ৪০ বছরেও কোন ক্ষতি হবেনা।

কাপ্তাই শীপ জোনে সাম্পান, কায়ার্ড, ওয়াটার বাইক, কর্ণফুলী মাল্টি, ইলেকট্রিক বাইক, স্প্রীড বোট, ডিটি ওয়াটার বাস, মাস ডরিস, ওয়াটার ইম্বুলেন্স নির্মিত হচ্ছে। প্রকল্পের সুপারভাইজার কৃতিস চন্দ্র রায় বলেন, প্রকৃতির সৌন্দয্যে ঘেরা কাপ্তাইয়ে পর্যটন বিকাশে ‘তাড়াতাড়ি শীপ কোম্পানি’ স্থানীয় অদিবাসী ও পর্যটকদের সুবিধার কথা বিবেচনা করে টেকসই নৌ যানবাহন নির্মাণ করা হচ্ছে। ইতিমধ্যে ওয়া¹া বনশ্রী সহ বিভিন্ন পিকনিক ষ্পট ও বিনোদন কেন্দ্রে তাদের তৈরী নৌ যানবাহন সরবরাহ দেয়া হয়েছে।

পর্যটকদের ভ্রমণ আনন্দময় করতে প্রতি শুক্রবার রাঙ্গামাটি থেকে ‘তাড়াতাড়ি শীপ কোম্পানি’ একটি নৌ-বিহারের ব্যবস্থা নেয়া হয়েছে। পর্যটকরা নৌ বিহারের মাধ্যমে প্রকৃতিকে মনভরে উপভোগ করতে পারছে। ‘তাড়াতাড়ি শীপ কোম্পানি’র কাপ্তাই শাখার ম্যানেজার দীপোজ্জল দেওয়ান বলেন, পর্যটন শিল্প বিকাশ ও পরিবেশের কথা বিবেচনা করে শিল্প নগরী চট্টগ্রাম থেকে কাপ্তাই উপজেলায় সবুজ পাহাড়ের কোলে অত্যাধুনিক শীপ জোন করা হয়েছে। কাঠের তৈরী নৌ-যানবাহন নির্মাণে প্রচুর কাঠের প্রচুর হয়। লোকাল চাহিদা অনুপাতে নৌ-যানবাহন তৈরী করতে গিয়ে বনায়নের অনেক ক্ষতি হচ্ছে। এতে বনায়ন ধ্বংস হচ্ছে। ‘তাড়াতাড়ি শীপ কোম্পানি’ তৈরীকৃত নৌ-যানবাহন নির্মাণে ব্যবহৃত হচ্ছে প্লাস্টিক ও পাইবার। যা খুবই টেকসই ও মজবুত।
ছবির ক্যাপশন: কাপ্তাইয়ে নির্মিত হচ্ছে পরিবেশ বান্ধব শিল্প শীপ জোন।