খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমাটিরাঙ্গাস্লাইড নিউজ

মাটিরাঙ্গায় পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে অবহিতকরণ সভা

খাগড়াছড়ি প্রতিনিধি: মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ে শতাধিক শিক্ষার্থী ও সকল শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে অবহিতকরণ সভা ও শিক্ষার্থীদের মাঝে স্যানিটারি প্যাড বিতরণসহ একটি জরুরি প্যাড কর্ণার উদ্বোধন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলার উপ-পরিচালক বিপ্লব বড়ুয়া আরো উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা, মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, জেলা পরিবার পরিকল্পনা ফ্যাসিলিটেটর, পরিবার কল্যাণ পরিদর্শিকা এবং এফপিআইবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয় ম্যানিজিং কমিটির সভাপতি ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো: শামসুল হক।
খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিপ্লব বড়ুয়া তাঁর উপস্থাপনায় – পাওয়ার পয়েন্ট প্রেজেন্টশনের মাধ্যমে শিক্ষার্থীদের রক্তস্বল্পতার কারণ, মাসিকের সময় স্যানেটারী প্যাড এর ব্যাবহার, পরিস্কার- পরিচ্ছন্নতা, বাল্য বিবাহের কুফল, নিরাপদ মাতৃত্ব সহ কিশোরীদের নানাবিধ করণীয় বিষয়ে শিক্ষা দেন। এসময়ে তিনি কিশোরীদের যে কোন সমস্যার জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তর পরিচালিত নতুন হট লাইন নাম্বারের সাথে পরিচিত করিয়ে দেন এবং তাৎক্ষণিক ভাবে  সুখি পরিবার এর হট লাইন নাম্বারে – ১৬৭৬৭ কল করে কিভাবে সাহায্য নিতে হয় তা শিখিয়ে দেন। একই সাথে মাটিরাঙ্গা উপজেলায় কোথায় কোথায় এই সেবা পাওয়া যায় তার নাম সহ FWV দেরকে পরিচয় করিয়ে দেন।
অবহিতকরণ সভা শেষে উপস্থিত ১০০ জন শিক্ষার্থীকে মাঝে স্যানিটারি প্যাড (বিশেষ ভাবে সুতির কাপড় দিয়ে হাতে তৈরি), আয়রন, ফলিক এসিড টেবলেট, খাবার স্যালাইন এবং সচেতনতা মূলক প্রচারপত্র বিতরণ করা হয়।
অনুষ্ঠানের শেষে প্রধান অতিথি সভাপতিকে সাথে নিয়ে স্কুলের শিক্ষার্থীদের জন্য একটি ইমার্জেন্সি_প্যাড_কর্ণার এর উদ্বোধন করেন।এ ছাড়াও খাগড়াছড়ি ব্লাড ডোনারস্ এসোসিয়েশন (কেবিডিএ) এর সহযোগিতায় শতাধিক শিক্ষার্থীদের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।