পাহাড়ের সংবাদবান্দরবান সংবাদলামাশিরোনামস্লাইড নিউজ

লামায় উপজেলা পরিচলন ও উন্নয়ন প্রকল্প প্রশিক্ষণ প্রেস ব্রিফিং

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় “উপজেলা পরিচলন ও উন্নয়ন প্রকল্প প্রশিক্ষণ বিষয়ে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে উপজেলা পরিষদ চেয়ারম্যান থোয়াইনুঅং চৌধুরীর অফিসকক্ষে তাঁর সভাপতিতে এ প্রেস ব্রিফিং অনুষ্ঠত হয়। এসময় সংরক্ষিত আসনের ভাইস চেয়ারম্যান শরাবান তাহুরা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মশালা সমুহের সমন্বয়কারী ও ইউএনও নুর-জান্নাত রুমী স্থানীয় প্রিন্ট ও ইলেট্রনিক্স মিডিয়া কর্মীদের প্রেস ব্রিফিংয়ে বলেন, সম্প্রতি গণপ্রজাতন্ত্রী বাংদেশ সরকার (জিওবি) ও জাপান ইন্টারন্যাশনার কো-অপারেশন এজেন্সী (জাইকা)’র অর্থায়নে পরিচালিত প্রকল্পের কম্পোনেন্ট-১ এর অধীনে জনগণকে উন্নত সেবা প্রদানের লক্ষ্যে উপজেলা পরিষদের সক্ষমতা বৃদ্ধিমুলক পৃথক ৮টি বিভাগের আওতায় ৯টি প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন করা হয়েছে। এ প্রশিক্ষণ কর্মশারাগুলো গত ৬ জুলাই থেকে শুরু হয়ে ২৬ অক্টোবর শেষ হয়।

প্রশিক্ষণে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের আওতায় ১২০ জনকে গর্ভকালীণ সচেতনতার লক্ষে ২দিনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। পর্যায়ক্রমে একই বিভাগের শিশুদের পুষ্টির প্রয়োজনীয়তা এবং অপুষ্টি রোধে করণীয় বিষয়ে ৪০ জনের প্রশিক্ষণ কর্মশালা, উপজেলা পরিষদের বিভিন্ন দপ্তরের ৪০ জন কর্মকর্তা ও কর্মচারীদের বেসিক কম্পিটার প্রশিক্ষণ, কৃষিবিভাগ ও এলাকার ৪০ জনকে নিয়ে ক্ষতিকর তামাক চাষের বিকল্প হিসেবে ভুট্টাসহ শীতকালীন লাভজনক শাকসব্জি উৎপাদনে উদবুদ্ধকরণ প্রশিক্ষণ, পল্লী উন্নয়ন বোর্ডের সমন্বিত/দলের ৪০ জনকে হস্তশিল্প বিষয়ে প্রশিক্ষণ, মাধ্যমি শিক্ষা বিভাগের ৩০ জন শিক্ষকদের পেশাগত মানোন্নয়নের লক্ষ্যে গণিত ও ইংরেজী বিষয়ে দক্ষতা মূলক প্রশিক্ষণ কর্মশালা, মহিলা বিষয়ক বিভাগের আওতায় ৩০ জনকে বাল্যবিবাহ ও যৌন হয়রানি প্রতিরোধে সচেতনতা মূলক কর্মশালা এবং সমবায় বিভাগের আওতাধিন ৪০ জন সমবায়ীদের জীবনমান উন্নয়নের জন্য পশুপালন বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে তিনি জানান।