চট্টগ্রাম সংবাদরাঙ্গুনিয়াশিরোনামস্লাইড নিউজ

রাঙ্গুনিয়ায় ১৫৩টি পূজা মন্ডপে দূর্গোৎসব, প্রতীমা তৈরীর কাজ শেষ

রাঙ্গুনিয়া প্রতিনিধি: রাঙ্গুনিয়ার ১৫টি ইউনিয়ন ও পৌরসভায় ১৫৩টি পূজা মন্ডপে দূর্গোৎসব পালন করা হবে। দূর্গোৎসবকে ঘিরে প্রতিমা তৈরী সহ পূজা মন্ডপগুলো বিভিন্ন আলোকসজ্জা দিয়ে সাজানো হয়েছে। পূজা নির্বিঘœ করতে আইন শৃংখলা রক্ষায় পুলিশ মোতায়েন সহ সেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে।

উৎসবমুখর পরিবেশে আগামী ১৫ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে দুর্গোৎসব শুরু হবে। ১৯ অক্টোবর দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এই উৎসব। দূর্গা উৎসবকে ঘিরে মন্দিরে গরীব ও দু:স্থদের বস্ত্র বিতরণ ও উপজেলা পূজা পরিষদ বিভিন্ন কর্মসুচী গ্রহন করেছে। মৃৎশিল্পী হরি দাশ জানান, এক মাস আগে থেকে রাঙ্গুনিয়ায় প্রতিমা তৈরির কাজ শুরু হয়। অধিকাংশ পুজা মন্ডপে প্রতিমার তৈরীর কাজ শেষ পর্যায়ে। সবকিছু ঠিকঠাক থাকলে দু’একদিনের মধ্যে সব মন্ডপে প্রতিমা তৈরীর সাজসজ্জার কাজ শেষ হবে। মা দুর্গার সঙ্গে অসুর, সিংহ, মহিষ, গণেশ, সরস্বতী, কার্তিক ও লক্ষ্মী প্রতিমা তৈরী করা হয়েছে। আগে একটা প্রতিমা সেট তৈরি করতে খরচ হতো ৩০ থেকে ৪০ হাজার টাকা।

কিন্তু এখন বাঁশ, কাঠসহ প্রতিমা তৈরির উপকরণের দাম অনেক বেশি। তাই প্রতি সেট প্রতিমা তৈরিতে খরচ হচ্ছে ৬০ থেকে ৭০ হাজার টাকা। রাঙ্গুনিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইমতিয়াজ মো. আহসানুল কাদের ভুঞা বলেন, পূজা মন্ডপে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।