খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমাটিরাঙ্গালক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

মাটিরাঙ্গায় স্বাভাবিক ও নিরাপদ প্রসব সেবা বিষয়ক কর্মশালা

স্টাফ রিপোর্টার: পরিবার পরিকল্পনা বিভাগের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (যুগ্ম-সচিব) মুহাম্মদ নুরুল আলম বলেছেন, সামাজিক দায়বদ্ধতা থেকেই জনগণের জন্য কাজ করতে হবে। তবেই আমরা কাঙ্খিত লক্ষ্যে পৌছতে পারবো।

তিনি বলেন, মা ও শিশু স্বাস্থ্য সেবায় জনসম্পৃক্ততা নিশ্চিত করতেই এ কাজে জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা হয়েছে।

স্বাভাবিক ও নিরাপদ প্রসব সেবা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এজন্য স্বাস্থ্য কর্মীদেরকে দায়িত্বশীল ও আন্তরিক হতে হবে। শুধুমাত্র স্বাভাবিক প্রসব সেবাই নয়, বাল্য বিবাহ ও যৌতুকের কুফল সম্পর্কে সংশ্লিষ্টদের অবহিত করতে হবে।

২২ অক্টোবর মাটিরাঙ্গা উপজেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিসেচ ইউনিটের আয়োজনে মাটিরাঙ্গা ও লক্ষীছড়ি উপজেলায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।

খাগড়াছড়ি জেলা পরিবার-পরিকল্পনা বিভাগের উপ-পরিচাললক বিপ্লব বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত দিনব্যাপী কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক ও খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক  (জেনারেল) এটিএম কাওছার হোসেন, খাগড়াছড়ির সিভিল সার্জন ডা. মো. শাহ আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সিনিয়র সহকারী প্রধান এএমএম রিজওনালুল হক, মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষন কান্তি দাশ। মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিটোল মনি চাকমার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, খাগড়াছড়ি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের প্রধান ডা. আশুতোষ চাকমা। কর্মশালায় খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের গাইনী কনসালটেন্ট ডা. জয়া চাকমা, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও মাটিরাঙ্গা প্রেসক্লাবের সভাপতি এমএম জাহাঙ্গীর আলম প্রমুখ বক্তব্য রাখেন।

কর্মশালার শুরুতেই প্রেজেন্টেশনের মাধ্যমে সারাদেশে নরমাল ডেলিভারী সেবা সংক্রান্ত তথ্যাদি এবং সরকারের ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ-সার্ভিসেচ ইউনিটের উপপরিচালক ও প্রোগ্রাম ম্যানেজার (মা ও শিশু স্বাস্থ্য) ডা. ফাহমিদা সুলতানা।

কর্মশালায় জনস্বাস্থ্য ও মাতৃসেবা নিশ্চিত করতে মাটিরাঙ্গা সদর ইউনিয়নে স্বাস্থ্য কেন্দ্র নির্মাণের প্রয়োজনীয়তা তুলে ধরেন মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা। ডা. জয়া চাকমা বলেন, সুস্থ মা, সুস্থ শিশু মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমানোই আমাদের মুল লক্ষ্য।

দিনব্যাপী আয়োজিত এ কর্মশালায় মাটিরাঙ্গা ও লক্ষীছড়ি উপজেলার পদস্থ সরকারি কর্মকর্তা, নির্বাচিত জনপ্রতিনিধি, সংবাদকর্মী ও পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীরা অংশগ্রহণ করে।