খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমহালছড়িশিরোনামস্লাইড নিউজ

স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক খাগড়াছড়িতে কর্মশালা

মিল্টন চাকমা, মহালছড়ি: খাগড়াছড়ির মহালছড়ি ও দীঘিনালা উপজেলা যৌথভাবে এমসিএইচ-সার্ভিসেস ইউনিট, পরিবার পরিকল্পনা অধিদপ্তর এর ব্যবস্থাপনায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদার করণ বিষয়ক অবহিত করণ কর্মশালা এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২৩ অক্টোবর মঙ্গলবার সাড়ে ১০টায় খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ইন্সটিটিউট এর অডিটোরিয়ামে খাগড়াছড়ি জেলার পরিবার পরিকল্পনা উপ-পরিচালক বিপ্লব বড়ূয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি জেলার স্থানীয় সরকার বিভাগ এর উপ-পরিচালক এটিএম কাওসার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দীঘিনালা উপজেলা চেয়ারম্যান নব কমল চাকমা, দিঘিনালা উপজেলা নির্বাহী অফিসার শেখ শহিদুল ইসলাম, মহালছড়ি উপজেলা নির্বাহী অফিসার তামান্না নাসরিন উর্মি, সিভিল সার্জন ডা: মো: শাহ আলম, পরিবার পরিকল্পনা অধিদপ্তর (এমসিএইচ) এর উপ-পরিচালক ডা: ফাহমিদা সুলতানা, এডিসিআর ও ডিস্ট্রিক কন্সালটেন্ট ডা: আশুতোষ চাকমা, মহালছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মিছবাহুল আলম। এ ছাড়া দুই উপজেলার ইউনিয়ন স্বাস্থ্য কর্মিরাও উপস্থিত ছিলেন।

কর্মশালায় মা, নবজাতক, কৈশোরকালীন ও প্রজনন স্বাস্থ্য এবং পুষ্টি সংক্রান্ত সকল কর্মসূচী বাস্তবায়নের বিষয়ে বিশদ আলোচনা করা হয়। বিশেষ করে সামগ্রিক ভাবে জাতীয় স্বাস্থ্যের উন্নয়নে সঠিক, কার্যকরী এবং মান সম্মত মাতৃস্বাস্থ্য, নবজাতক, কৈশোরকালীন ও প্রজনন স্বাস্থ্য সেবাদান সম্পর্কে আলোচনা করা হয়। দরিদ্র ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠিকে এই সেবার আওতায় নিয়ে এসে সেবা প্রদান করা সম্পর্কেও বিশেষ করে গুরুত্বারোপ করা হয়। এ বিষয়ে সকলকেই গণসচেতনতা বৃদ্ধিতে এগিয়ে আসার আহবান জানানো হয়।