চট্টগ্রাম সংবাদফটিকছড়িস্লাইড নিউজ

নাজিরহাট পৌর অা’লীগের উদ্যোগে জেল হত্যা দিবস পালন

ফটিকছড়ি প্রতিনিধি: ৩রা নভেম্বর শোকাবহ জেলহত্যা দিবস পালন করেছে নাজিরহাট পৌর অাওয়ামীলীগ। গতকাল শনিবার বিকালে নাজিরহাটের স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে নাজিরহাট পৌর অাওয়ামীলীগের অাহবায়ক এনামুল হক বাবুলের সভাপতিত্বে এতে বক্তব্য রাখের যুগ্ম অাহবায়ক বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন, মোরশেদুল অামিন, মো. ইউসুফ, এস.এম সেলিম উদ্দীন, পৌর কৃষকলীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন, নাজিরহাট পৌর যুবলীগের অাহবায়ক হোসেন, যুগ্ম অাহবায়ক হাসান, মঈনু, ছাত্রলীগ নেতা অাদিত্য সৈকত, অামান উল্লাহ অামান, সুজন চক্রবর্তী প্রমূখ।
এতে বক্তারা বলেন, ‘শোকাবহ জেলহত্যা দিবস। মানব সভ্যতার ইতিহাসে কলঙ্কময়, রক্তঝরা ও বেদনাবিধুর একটি দিন। ১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ৩রা নভেম্বর মধ্যরাতে ঢাকা কেন্দ্রীয় কারাগারের নির্জন প্রকোষ্ঠে চার জাতীয় নেতা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এএইচএম কামরুজ্জামানকে নির্মম ও নৃশংসভাবে হত্যা করা হয়। একাত্তরের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের শত্রুরা সেদিন দেশ মাতৃকার সেরা সন্তান জাতীয় এই চার নেতাকে শুধু গুলি চালিয়েই ক্ষান্ত হয়নি, কাপুরুষের মতো গুলিবিদ্ধ দেহকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে ক্ষত-বিক্ষত করে একাত্তরের পরাজয়ের জ্বালা মিটিয়েছিল। প্রগতি-সমৃদ্ধির অগ্রগতি থেকে বাঙালিকে পিছিয়ে দিয়েছিল।
ইতিহাসের এই নিষ্ঠুর হত্যাযজ্ঞের ঘটনায় শুধু বাংলাদেশের মানুষই নয়, স্তম্ভিত হয়েছিল সমগ্র বিশ্ব। কারাগারের নিরাপদ আশ্রয়ে থাকা অবস্থায় বর্বরোচিত এ ধরনের
হত্যাকান্ড পৃথিবীর ইতিহাসে বিরল।’