খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদলক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

পার্বত্য শান্তি চুক্তি দিবসে লক্ষ্মীছড়িতে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ি জেলার লক্ষীছড়ি উপজেলায় পার্বত্য শান্তি চুক্তির ২১তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে এক বর্ণাঢ্য শান্তি র‌্যালি,আলোচনা সভাসহ দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

২ ডিসেম্বর রবিবার সকাল ৯টায় বর্ণাঢ্য এক র‌্যালি উপজেলা পরিষদ মাঠ প্রাঙ্গণ থেকে বের হয়ে উপজেলা প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে উপজেলা মেলা প্রাঙ্গনে এসে শেষ হয়। র‌্যালি শেষে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিনব্যাপি মেলার উদ্বোধন করেন লক্ষ্মীছড়ি জোন কমান্ডার লে: কর্ণেল মো: মিজানুর রহমান। র‌্যালিতে পার্বত্য জনসংহতি সমিতি(জেএসএস) লক্ষ্মীছড়ি শাখা, লক্ষ্মীছড়ি কলেজ, মডেল সরকারি উচ্চ বিদ্যালয়, লক্ষ্মীছড়ি কেজি স্কুল, পিএফসি কিন্টার গার্টেনসহ সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, স্থানীয় রাজনৈতিক ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ অংশ নেন।

পরে আলোচনা সভা, “শান্তি চুক্তি ও বাংলাদেশ’ শীর্ষক রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন লক্ষ্মীছড়ি জোন কমান্ডার লেঃ কর্ণেল মোঃ মিজানুর রহমান মিজান, পিএসসি, জি। জোন কমান্ডর লেঃ কর্ণেল মোঃ মিজানুর রহমান এর সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান অংগ্য প্রু মারমা, উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ ইকবাল, সদর ইউপি চেয়ারম্যান প্রবিল কুমার চাকমা, লক্ষ্মীছড়ি কলেজের প্রভাষক ডথু্ই প্রু, কলেজের শিক্ষার্থী জয়সেন চাকমা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ক্যাপ্টেন অভিজিৎ বড়ুয়া।

লক্ষ্মীছড়ি জোন কমান্ডার তাঁর বক্তব্যে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে বর্তমানে পার্বত্য এলাকায় শিক্ষা, যোগাযোগ, স্বাস্থ্য সর্বোপরি আর্থ-সামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন। তিনি বলেন, পার্বত্য এলাকায় শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী সর্বদা কাজ করে যাচ্ছে। তিনি সকলের উদ্দেশ্যে বলেন, এই শান্তি চুক্তির ব্যাপ্তি ও প্রসারের জন্য পাহাড়ী-বাঙ্গালী, নিরাপত্তাবাহিনী, বেসামরিক প্রশাসন, সরকারী ও বেসরকারী বিভিন্ন সংস্থাগুলোকে একযোগে কাজ করতে হবে। তিনি শান্তিপূর্ণ সহাবস্থান ও সন্ত্রাসমুক্ত দেশ গড়তে সকলের অগ্রনী ভূমিকা পালন আবশ্যক বলে অভিমত ব্যক্ত করেন।

এসময় লক্ষ্মীছড়ি জোনের এ্যাডজুটেন্ট ক্যাপ্টেন রায়শাদ রেজা রাতুল, উপজেলা ভাইস চেয়ারম্যান বেবি রানী বসু, দুল্যাতলী ইউপি চেয়ারম্যান ত্রিলন চাকমা, বর্মাছড়ি ইউপি চেয়ারম্যান হরিমোহন চাকমাসহ স্থানীয় রাজনৈতিক ও গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। বিকাল ৩টায় প্রীতি ফুটবল ম্যাচ ও সন্ধ্যায় শান্তি কনসার্ট এর আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য এবারই প্রথম দিনব্যাপি নানা কর্মসূচির মধ্য দিয়ে লক্ষ্মীছড়ি জোন, উপজেলা পরিষদ ও প্রশাসনের সার্বিক সহযোগীতায় পার্বত্য শান্তি চুক্তির ২১তম বর্ষপূতী উদযাপন করা হচ্ছে।