পাহাড়ের সংবাদরাঙ্গামাটি সংবাদশিরোনামস্লাইড নিউজ

রাঙ্গামাটিতে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবসে র‌্যালি ও আলোচনা

রাঙামাটি প্রতিনিধি: রাঙ্গামাটিতে ২৭ তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩ডিসেম্বর) সকাল ৯টায় জেলা সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। রাঙ্গামাটি প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্র থেকে র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনাসভায় মিলিত হয়। অনুষ্ঠিত র‌্যালি ও আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

জেলা সমাজসেবা অধিদপ্তরের আহ্বায়ক ও রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য স্মৃতি বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে র‌্যালি ও আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার, প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্রের সাধারণ সম্পাদক নুরুল আবছার, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা অমর চাঁন চাকমা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাঙ্গামাটি সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ওমর ফারুক।

আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, করুণা বা দয়া নয় মনুষ্যত্বের নিরিখে আমাদের প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতে হবে। তাদের সুপ্ত প্রতিভাগুলোকে গুরুত্ব দিয়ে সমাজে তুলে ধরতে হবে। তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, বয়স্ক ও বিধবাদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। তাদের ভাতা প্রদান’সহ বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কাজ করছেন। সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের প্রতিবন্ধীদের কল্যাণে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

পরে সমাজে প্রতিবন্ধীতা উত্তরণে কাজ করায় বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানদের সম্মাননা সনদ ও প্রতিবন্ধীদের মাঝে হুইলচেয়ার, ট্রাই সাইকেল, সাদাছড়ি, ক্রাচ্ ও চেক প্রদান করেন অতিথিরা। শেষে স্থানীয় শিল্পীদের পরিবেশনায় পরিবেশিত হয় নৃত্য ও সঙ্গীতানুষ্ঠান। এবারে দিবসটির প্রতিপাদ্য ছিল “সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন”।