খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদগুইমারাপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

শান্তি চুক্তির ২১ তম বর্ষপূর্তি উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান সম্প্রীতির লক্ষ্মীছড়ি…

স্টাফ রিপোর্টার: লক্ষ্মীছড়ি উপজেলায় পার্বত্য শান্তি চুক্তির ২১তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান সম্প্রীতির লক্ষ্মীছড়ি ছিল বেশ উপভোগ্য। সেনাবাহিনী, পুলিশ, সরকারি কর্মকর্তা ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় চলে হরেক রকম নৃত্য, কৌতুক ও অভিনয়সহ নানা অনুষ্ঠানমালা।

উপজেলা শিল্পকলা একাডেমী ও লক্ষ্মীছড়ি সংগীত বিদ্যালয়, লক্ষ্মীছড়ি কলেজ, দেওয়ান পাড়া একযোদা ভালেদী সংঘ ক্লাব ও তুমবাজ সংগতি ক্লাব এর শিল্পীরা এ অনুষ্ঠানে অংশ নেন। প্রথমেই দেশাত্ববোধক সংগীত নিয়ে মঞ্চে আসেন লক্ষ্মীছড়ি কলেজের শিক্ষার্থীরা। কলেজের শিক্ষার্থী খালেদা আক্তার, বিজয় চাকমা, মো: ফারুক, নিবাই প্রু মারমাসহ বেশ কয়েকজন শিক্ষার্থী বিভিন্ন ইভেন্টে অংশ নেন।

পরে লক্ষ্মীছড়ি সংগীত বিদ্যালয়ের অদিতি তালুকদার তুলির নেতৃত্বে সূর্যোদয়ে তুমি সুর্যাস্তেও তুমি দেশাত্ববোধক গান, পাহাড়ি গান ‘এক্করেত্ব এল স্বপ্নে হাজি গেল’ গানটি পরিবেশেন করেন অস্তিনা চাকমা। ত্রিপুরা নৃত্য পরিবেশন করেন রেশমী ও সারা জান্নাত। ওরে সাম্পানওয়ালা আঞ্চলিক গান পরিবেশন করেন কেয়া।

মঞ্চে আসেন হাসির খোরাক নিয়ে ‘কাঠের পুতুল’ কর্পো: হাফিজ ও তার দল। ‘কত যে তোমারে বেসেছি ভালো’ সৈনিক শহিদুল, ‘তোরে পুতুলের মত করে সাজিয়ে’ ল্যা: কর্পো: আমিনুল এবং লালন সংগীত নিয়ে সৈনিক রিপন ‘ধন্য ধন্য বলি তারে’ পরিবেশন করে দর্শক মাতিয়ে তুলেন। এছাড়া হাতুড়ে ডাক্তার, রেসলিং, কৌতুকসহ বিভিন্ন পরিবেশনা ছিল বেশ উপভোগ্য।

দর্শকদের অনুরোধে সবশেষে ব্যান্ড সংগীত নিয়ে মঞ্চে আসেন লক্ষ্মীছড়ি জোনের এ্যাডজুটেন্ট ক্যাপ্টে রায়শাদ রেজা রাতুল। মঞ্চে বসে থাকতে পারেন নি মাধ্যমিক শিক্ষা অফিসার সারওয়ার ইউসুফ জামাল’র গান দিয়ে শেষ হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান সম্প্রীতির লক্ষ্মীছড়ি। অনুষ্ঠান পরিচালনা করেন লেফটেন্যান্ট জাহিদ হাসান।

মিউজিক বাজিয়ে সহযোগীতা করেন, কী-বোর্ডে তৈয়ব, প্যাড দিপন ও লীড গিটারে অমি চৌধুরী ।

অনুষ্ঠানে লক্ষ্মীছড়ি জোন কমান্ডার লে: কর্ণেল মো: মিজানুর রহমান মিজান সকলের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। দিন ব্যাপি আয়োজিত এ অনুষ্ঠানে সকলের অংশ গ্রহণের জন্য তিনি সর্বস্তরের সাধারণ মানুষকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান। এসময় উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান অংগ্য প্রু মারমা, উপজেলা নির্বাহী অফিসার জাহিদ ইকবাল, থানার অফিসার্স ইনচার্জ আ: জব্বার, ইউপি চেয়ারম্যান প্রবিল কুমার চাকমা, ত্রিলন চাকমা, হরিমোন চাকমাসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

এর আগে শান্তি চুক্তির বর্ষপূতি অনুুষ্ঠানের শুরুতে সকালে র‌্যালি বের করা হয়। শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিনব্যাপি মেলার উদ্বোধন করেন লক্ষ্মীছড়ি জোন কমান্ডার লে: কর্ণেল মো: মিজানুর রহমান। আলোচন সভা, “শান্তি চুক্তি ও বাংলাদেশ” শীর্ষক রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জোন কমান্ডার।