চট্টগ্রাম সংবাদমিডিয়া সংবাদশিরোনামস্লাইড নিউজ

প্রতিবন্ধী শিক্ষার্থীদের কল্যাণে বিএসআরএম উদ্যোগ ‘সংকল্প’ উদ্বোধন

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধী শিক্ষার্থীদের কল্যাণে চট্টগ্রাম বিশ^বিদ্যালয় (চবি) দেশে-বিদেশে একটি মডেল শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে আত্মপ্রকাশে সচেষ্ট। বিশ^বিদ্যালয়ের ৬৩ জন প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য দেশে প্রথম বিশ্ববিদ্যালয় চবি, যেখানে একটি ব্যতিক্রমী ‘ই-লার্নিং সেন্টার’ চালু করা হয়েছে। যেখানে শারীরিক অক্ষম শিক্ষার্থীরা ব্রেইল সিস্টেম, শ্রবণ ও সাংকেতিক কৌশলে লেখাপড়া চালিয়ে যেতে পারছে। বিবিদ্যালয় অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে শারীরিক অক্ষম শিক্ষার্থীরা যাতে সহজে গমনাগমন করতে পারেন সে পরিকল্পনা চুড়ান্ত করা হয়েছে। তিনি বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ ক্যাম্পাসে (নীপবন স্কুলের বিপরীতে) দেশের শীর্ষ শিল্প গ্রুপ ‘বিএসআরএম’-এর ব্যবসার সামাজিক দায়বদ্ধতায় প্রতিবন্ধী কল্যাণ উদ্যোগ ‘সংকল্প ডিপার্টমেন্টাল স্টোর’ উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

‘কর্নসার্ন সার্ভিসেস ফর ডিসএ্যাবলড (সিএসডি)’-এর সভাপতি দেশের খ্যাতিমান শিক্ষাবিদ অদ্যক্ষ প্রফেসর শায়েস্তা খান’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চবি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহমদ, দৈনিক আজাদী’র সাহিত্য সম্পাদক অরুণ দাশগুপ্ত, দেশের বিশিষ্ঠ চার্টার্ড একাউন্টেন্ট শওকত হোসেন এফসিএ, সাবেক অধ্যাপক ও লেখক শিশির বড়ুয়া, বিশিষ্ঠ কবি আহমেদ খালেদ কায়সার, চবি’র ডেপুটি রেজিষ্ট্রার জাফর আহমেদ, হাটহাজারী প্রেসক্লাব নভাপতি সাংবাদিক কেশব কুমার বড়ুয়া এবং বিশিষ্ঠ সমাজসেবক অনুপ চৌধুরী বুবু উপস্থিত ছিলেন।

ভিসি ড. ইফতেখার উদ্দিন চৌধুরী আরো বলেন, বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দিলো জমি, শিল্প প্রতিষ্ঠান বিএসআরএম দিলো ঘর। আর নিজেদের পুঁজিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ ক্যাম্পাসে ব্যবসা শুরু করলো কনসার্ন সার্ভিসেস ফর ডিসএ্যাবলড (সিএসডি)। তিনি জাতির জনক বঙ্গবন্ধু ও মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিবন্ধীবান্ধব নানা উদ্যোগের প্রশংসা করে বলেন, তিনি এখন বিশ্বের অন্যতম গুরুুত্বপূর্ন ব্যক্তিত্ব। বিদেশী গবেষণা প্রতিষ্ঠান ও মিডিয়ায় শেখ হাসিনা এখন একটি অন্যতম ব্যক্তিত্ব। তাঁর চিন্তা ও পদক্ষেপ বিশ্বব্যাপি রোলমডেল।

‘সিএসডি’র প্রতিষ্ঠাতা সা: সম্পাদক বিজিত গুপ্ত বিশু’র স্বাগত বক্তব্য এবং সংগঠনের যুগ্ম সা: সম্পাদক রিয়াজ মোহাম্মদ-এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যদের মধ্যে বিশিষ্ঠ কবি আশীষ সেন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)-এর কোম্পানী সেক্রেটারী ও সিএসডি’র কোষাধ্যক্ষ রাজীব সাহা, চট্টগ্রামের নেতৃস্থানীয় অন-লাইন পোর্টাল ‘জয়নিউজবিডি’র ব্যবস্থাপনা সম্পাদক বিশ্বজিত বণিক, নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চট্টগ্রাম অঞ্চলের সা: সম্পাদক শফিকুর রহমান সাজিব, পাহাড়ের সংবাদকর্মী প্রদীপ চৌধুরী, সমাজকর্মী উত্তম চক্রবর্তী, রাজীব রক্ষিত, সঞ্জিত গুপ্ত, সুপর্ণা বিশ্বাস, শাহনাজ হক, চ্যানেল টুয়েন্টিফোর-এর নিউজ প্রেজেন্টার সোহেলী চাকমা, চবি’র শিক্ষার্থী লালসা চাকমা ও সিএসডি’র ভলান্টিয়ার সুপ্রিয়া চাকমা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ‘সংকল্প’ নামের এই প্রতিষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। যে প্রতিষ্ঠানটিতে বিক্রি হবে দুস্থ প্রতিবন্ধীদের তৈরি পণ্য। প্রতিবন্ধীদের প্রশিক্ষণের মাধ্যমে প্রতিযোগী হিসেবে গড়তে পারলে তারা সমাজে সম্মান নিয়ে বসবাস করতে পারবে।

ফিতা কেটে উদ্বোধনের আগে সংক্ষিপ্ত আলোচনায় সভাপতিত্ব করেন সিএসডি সভাপতি প্রফেসর শায়েস্তা খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, সমাজের বিত্তবানরা এগিয়ে আসছেন বলেই নানামুখী কল্যাণ উদ্যোগ সফলভাবে বাস্তবায়ন এবং পরিচালনা সম্ভব হচ্ছে। তিনি ‘বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস (বিএসআরএম)-এর প্রশংসা করে বলেন, তাঁরা যথাসম্ভব প্রতিবন্ধীদের কল্যাণে সর্বোচ্চ নিয়োজিত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগিতায় দেশের প্রথম কোন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘সংকল্প’ প্রতিষ্ঠার মাধ্যমে তাঁরা অনন্য নজির সৃষ্টি করেছেন। উদ্বোধন শেষে চবি উপাচার্য অতিথিদের নিয়ে সংকল্পে কেনাকাটা করেন। কেউ ক্রয় করেন প্রতিবন্ধীদের তৈরি শাল, কেউ শাড়ী, কেউবা গামছা।

‘সংকল্প’-এর দ্বার উন্মোচনের আগে চট্টগ্রাম বিশ্বদ্যিালয় কেন্দ্রীয় জামে মসজিদ-এর খতিব মাওলানা আবু মুহাম্মদ দাউদ-এর নেতৃত্বে বিশ্ববিদৗালয় ক্যাম্পাসের বিভিন্ন মসজিদের শীর্ষ আলেমরা প্রতিষ্ঠানের ভেতরে পবিত্র কোরান তেলাওয়াত করেন।