জাতীয় সংবাদঢাকাশিরোনামস্লাইড নিউজ

বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবিতে মানববন্ধন

ষ্টাফ রিপোর্টার: বাংলা ভাষাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে অর্ন্তভূক্ত করার দাবিতে মানববন্ধন করছে বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশন।
১৯ সেপ্টেম্বর সোমবার জাতীয় প্রেসক্লাবের সম্মুখে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের সাবেক অতি: আইজিপি এবং  বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুর রহিম খান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন ‘‘বাংলা ভাষা পৃথিবীর একমাত্র রাষ্ট্রভাষা যা রক্ত দিয়ে অর্জন করতে হয়েছে। বর্তমানে পৃথিবীর প্রায় ৬০ কোটি মানুষ বাংলা ভাষায় মনের ভাব প্রকাশ করে, তাছাড়া ২১শে ফেব্রুয়ারী সারা বিশ্বে ব্যাপক আয়োজনের মাধ্যমে পালিত ‘আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস’ যা এই বাংলা ভাষার অবদান।

তাই এই ভাষা আন্দোলন, সংগ্রাম, ইতিহাস ও ঐতিহ্যের দিক থেকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা হওয়ার দাবিদার”। তিনি আরো বলেন, “প্রধানমন্ত্রী  জাতিসংঘে যে ভাষন দিবেন এ ভাষনের পক্ষে দলমত, জাতি, ধর্ম নির্বিশেষে  পৃথিবীর প্রতিটি বাংলাভাষা ভাষী মানুষের প্রানের দাবি বাস্তবায়নে দেশীয় এবং আর্ন্তজাতিক পর্যায়ে জনমত গড়ে তুলতে হবে। শুধু তাই নয়, বাংলা ভাষাকে দেশের অফিস, আদালত সহ সর্বত্র ব্যাবহার এবং এর মর্যাদা রক্ষায় বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশনের প্রতিটি কর্মী বদ্ধপরিকর”।  উক্ত মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন  সংগঠনটির মহাসচিব এ্যাড. কামাল হোসেন সহ মহানগরী ও থানা পর্যায়ের নেতৃবৃন্দ।

Comment here