খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

খাগড়াছড়িতে যক্ষ্মা রোগ নিয়ন্ত্রণে শিক্ষক সমাজের ভূমিকা শীর্ষক এডভোকেসী সভা

এম সাইফুর রহমান: খাগড়াছড়িতে যক্ষ্মা রোগ নিয়ন্ত্রনে শিক্ষক সমাজের ভূমিকা শীর্ষক আলোচনা সভার বক্তারা বলেছেন, যক্ষ্মা রোগ নিয়ন্ত্রনে শিক্ষক সমাজ গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে পারে। যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে শিক্ষকদের মূল্যবান ভূমিকা রয়েছে আমরা সকলে এই রোগের হাত থেকে নিজেকে এবং অপরকে বাঁচাতে চাই। তাই এর জন্য আমাকে সকলকে সন্মিলিত প্রয়াস চলাতে হবে।

বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতির (নাটাব) খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে মংগলবার খাগড়াছড়ি প্রেস ক্লাবে অনুষ্ঠিত যক্ষ্মা রোগ নিয়ন্ত্রনে মাধ্যমিক স্কুল শিক্ষকদের ভূমিকা শীর্ষক এডভোকেসী সভার বক্তারা এসব কথা বলেন।

নাটাব খাগড়াছড়ি জেলা কিমিটির সাধারন সম্পাদক সাংবাদিক জীতেন বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বক্তব্য রাখেন, খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতালের যক্ষা রোগ বিশেজ্ঞ ডাঃ অনুতোষ চাকমা ও ডাঃ মৃদুল কান্তি ত্রিপুরা। অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মাধ্যমিক স্কুল শিক্ষক সমিতির সভাপতি অংপ্রু মারমা।

সভার যক্ষ্মা প্রতিরোধ নিরাময় এবং যক্ষ্মা রোগীদের সনাক্ত করে চিকিৎসা সেবা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করা হয়। সভায় উপস্থিতি সকলকে যক্ষ্মা বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং যক্ষ্মা রোগী সনাক্ত করে তাকে চিকিৎসা সেবা আওতায় নিয়ে আসতে জনপ্রতিনিধিদের ভূমিকা রাখার আহ্বাবান জানানো হয়। কর্মশালায় ৩০ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করেন।