খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপানছড়িপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পানছড়িতে প্রেস ব্রিফিং

পানছড়ি প্রতিনিধি: জাতীয় মৎস্য সপ্তাহ/২০১৮ উৎযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে পানছড়ি মৎস্য বিভাগ। “স্বয়ংসম্পূর্ন মাছে দেশ- বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে বুধবার সকাল ১০টায় উপজেলা মৎস্য অধিদপ্তরের কার্যলয়ে অনুষ্টিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, মৎস্য কর্মকর্তা প্রিয় কান্তি চাকমা।

এ সময় সংবাদিকদের প্রেস ব্রিফিং করতে গিয়ে মৎস্য কর্মকর্তা বলেন, জাতীয় জিডিপি‘র ৩.৬৫ শতাংশ এবং মোট কৃষি আয়ের ২৩.৮১ শতাংশ মৎস্য উৎপাদন খাত থেকে আসে। অপর দিকে বিগত দশকে ৬.৩১ শতাংশ এসেছে। মোট জনসংখ্যার ১১শতাংশ মৎস্য খাতে কাজ করে জিবণ জিবিকা নির্বাহ করছে উল্লেখ করে তিনি বলেন, মৎস্য আহরণ খাতে বাংলাদেশ পৃথিবির ৪র্থ স্থান অধিকার করে রয়েছে। সমস্যা সম্পর্কে আলোচনা করতে গিয়ে তিনি বলেন, গুণগত মানসম্পন্ন পোনা, খাদ্য ও অন্যান্য  উপকরণ অপর্যাপ্ততা, জলাবদ্ধতা, মাছের মাইগ্রেষন বাঁধাপ্রাপ্ত হওয়া ও জীববৈচিত্র্য হ্রাস, পানি প্রবাহ হ্রাস, পলি জমার কারণে মাছের প্রজনন ও বিচরণক্ষেত্র বাঁধাপ্রস্থ হওয়া, জেলেদের মাছ ধরা নিষিদ্ধ মৌসুমে বিকল্প জীবিকায়নের সহায়তার অভাব, মাছের অভয়াশ্রম স্থাপন ও রক্ষনাবেক্ষণ ব্যবস্থা অপ্রতুল।

ভিশন ২০২১ সম্পর্কে বলেন, মুক্ত জলাশয়ে মাছের উৎপাদন ২০ভাগ বৃদ্ধি করা, স্থানীয় মাছ ও মৎস্যজাত দ্রব্য হতে দৈনিক মাথাপিছু গ্রহণের পরিমান ৬০ গ্রামে উন্নতিকরণ, চাষি/উদ্যোক্তা পর্যায়ে গুণগত মানসম্পন্ন মাছের পোনা ও খাদ্যের সরবারাহ নিশ্চিতকরণ, বেকার যুবক হতে ২৫ভাগ যুবকের কর্মসংস্থান এই খাতে বৃদ্ধিকরণ। চাষি/উদ্যোক্তাদের আয় ২০ভাগ বৃদ্ধিকরণ, মৎস্য চাষ সামজভিক্তিক সংগঠন ও মৎস্য প্রকৃয়াজাত কারখানায় ২৫ভাগ মহিলা নিযোগ দান করণ। আন্তর্জাতিক বাজারে মাছ ও চিংড়ি সরবরাহে প্রতিটি ধাপে উত্তম চাষ ব্যবস্থাপনা ও সরবরাহ ব্যবস্থা গড়ে তোলা।