খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

ধর্ষনের ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে সমাবেশ-মানববন্ধন

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়িতে বুদ্ধি প্রতিবন্ধী নারী ধর্ষণের ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হয়েছে। রবিবার (২৭সেপ্টেম্বর ২০২০খ্রিঃ) সকাল সাড়ে ৯টায় ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ (টিএসএফ) ও বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল (বিএমএসসি)’র যৌথ আয়োজনে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বিক্ষোভ মিছিল আরম্ভ করে জেলা শহরের ভাঙ্গাব্রিজ এলাকা পর্যন্ত গিয়ে প্রেসক্লাব ভবনের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বিগত কয়েক দিন ধরে যেভাবে নারী নির্যাতন, নিপীড়ন ও ধর্ষণের ঘটনা ঘটছে এতে নারীরা নিরাপত্তাহীনতায় ভুগছে। পাবর্ত্য চট্টগ্রামসহ সারাদেশে নারী নিপীড়ন ও ধর্ষণের ঘটনায় সুষ্ঠু ও ন্যায় বিচারের দাবি জানান তারা।

মানববন্ধনে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নক্ষত্র ত্রিপুরার সভাপতিত্বে বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল খাগড়াছড়ি জেলা কমিটির সাধারণ সম্পাদক নিঅংগ্য মারমার সঞ্চালনায় বক্তব্য রাখেন। বাংলাদেশ মারমা স্টুডেন্টস্ কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মংসাই মারমা, খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি ক্যপ্রুসাই মারমা, উইমেন রির্সোস নেটওয়ার্ক’র প্রতিনিধি অর্থি চাকমা, গোলাবাড়ি মৌজার হেডম্যান উক্যসাইন চৌধুরী, ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ (টিএসএফ)’র খাগড়াছড়ি জেলা সদর শাখার শিক্ষা বিষয়ক সম্পাদক নিশি ত্রিপুরা, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা কমিটির সদস্য কৃপায়ন ত্রিপুরা, হিল উইমেন ফেডারেশন’র প্রতিনিধি নিতি চাকমা, মাতাই পুখিরী স্বেচ্ছাসেবক কমিটির আহবায়ক পিন্টু কুমার ত্রিপুরা প্রমূখ। এছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠনের অন্যান্য নেতাকর্মীরা মানববন্ধনে উপস্থিত ছিলেন।

সমাবেশে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ (টিএসএফ) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক নক্ষত্র ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে যেহারে ধর্ষনের প্রতিযোগিতা চলে আর নারী ধর্ষণ ও নির্যাতনের শিকার হচ্ছে তা মেনে নেওয়া যায় না। অবিলম্বে এসব ঘটনার সুস্থ তদন্ত করে বিচারের দাবি জানান তিনি। এসময় তিনি আরও বলেন, পাহাড়ে নারী নির্যাতন, অপহরণ, ধর্ষণ ও ধর্ষণের পর হত্যার মত জঘন্য যত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে, তার কোনোটিরই সঠিক বিচার হয়নি, যা সবচেয়ে বেশি উদ্বেগের কারণ। বিচার না হওয়ায় পাহাড়ে নারীর প্রতি সহিংসতা দিন দিন বেড়েই চলছে। শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়ার কারণেই পার্বত্য চট্টগ্রামে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ক্রমেই বেড়ে চলছে বলেও জানান তিনি । সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন ‘‘ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ’’ কেন্দ্রীয় কমিটির সদস্য হেলিন ত্রিপুরা।

গত ২৪ সেপ্টেম্বর, বৃহষ্পতিবার আনুমানিক রাত ২.৩০ ঘটিকার দিকে খাগড়াছড়ি সদর উপজেলায় ৩নং গোলাবাড়ি ইউনিয়ন সংলগ্ন বলপিয়ে আদাম নামক গ্রামে নিজ বাড়িতে ৯ জন দুষ্কৃতকারী কর্তৃক মানসিক প্রতিবন্ধী এক জুম্ম নারীকে পালাক্রমে গণধর্ষণ করে এবং বাড়িতে লুটপাট করা হয়।