খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমানিকছড়িশিরোনামস্লাইড নিউজ

পঞ্চদশ সংশোধনী বাতিলের দাবিতে মানিকছড়িতে বিক্ষোভ

ডেস্ক রিপোর্ট: সকাল থেকে বিভিন্ন স্থানে সেনাবাহিনী টহল জোরদার, যাত্রীবাহি গাড়ি তল্লাশি ও সমাবেশের বাধা উপেক্ষা করে খাগড়াছড়ি জেলার মানিকছড়িতে পৃথক দুইটি স্থানে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) ও হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) মানিকছড়ি উপজেলা শাখা।

পঞ্চদশ সংশোধনী বাতিল কর; সংবিধানে স্ব স্ব জাতিসত্তার স্বীকৃতি দাও! সেনা ক্যম্প সম্প্রসারণ, ভূমি বেদখল, যৌথ অভিযানের নামে ধরপাকড়, হয়রানি, লুটপাট, নারী নির্যাতন, খুন-গুম-অপহরণ বন্ধ কর এবং ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা তুলে নাও এই স্লোগানে শুক্রবার (২৯ জুন ২০১৮) সকাল ১১টায় মানিকছড়ি সদর উপজেলা ধর্মঘট এলাকায় বিক্ষোভ সমাবেশ করতে চাইলে সেনাবাহিনী ও পুলিশ বাধা প্রদান করেন। এতে আগত ১ হাজারের অধিক ছাত্র-যুব-নারী ও জনতার ব্যাপক প্রতিরোধ গড়ে তুললে চট্টগ্রাম-খাগড়াছড়ি রাজপথ বিক্ষোভে পরিনত হয়। একপর্যায়ে সেনা-প্রশাসনের সাথে বিক্ষোভকারীদের দস্তা-দস্তি ঘটনাও ঘটে। পরে সেনাবাহিনী ও পুলিশ পিছু হটতে বাধ্য হয়। এসময় এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে  বক্তব্য রাখেন ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর সংগঠক ও সাবেক পিসিপি কেন্দ্রীয় সহ-সভাপতি ক্যাহ্লাচিং মারমা. গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক রতন স্মৃতি চাকমা, পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার দপ্তর সম্পাদক সমর চাকমা প্রমূখ।

এদিকে সকাল সাড়ে ১০টায় মানিকছড়ি উপজেলা সদর জামতলা এলাকায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর লক্ষীছড়ি উপজেলা ইউনিটের সংগঠক ও সাবেক পিসিপি কেন্দ্রী সাংগঠনিক সম্পাদক আপ্রুসি মারমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সাংগঠনিক সম্পাদক রুপেশ চাকমা ও পিসিপি খাগড়াছড়ি জেলা শাখার সদস্য নরেশ ত্রিপুরা প্রমূখ।  সমাবেশ থেকে বক্তারা, অবিলম্বে বিতর্কিত পঞ্চদশ সংবিধান বাতিল করে স্ব স্ব জাতিসত্তার স্বীকৃতি দাবিসহ পার্বত্য চট্টগ্রামকে বিশেষ স্বায়ত্তশাসিত অঞ্চল ঘোষণার দাবি জানানো হয়।