খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদগুইমারাপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

বর্ণাঢ্য আয়োজনে গুইমারা রিজিয়নের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার: আকাশ ঝলসানো আতশবাজী, ফানুঁস উড়ানো, কেক কাটা সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দুইদিন ব্যাপী বর্ণাঢ্য আয়োজনে পালিত হলো পাহাড়ে আইন শৃংখলা রক্ষায় নিয়োজিত ২৪পতাদিক ডিভিশন চট্টগ্রামের আওতাধীন খাগড়াছড়ি’র ২৪আর্টিলারী ব্রিগেড গুইমারা সেনা রিজিয়নের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী। প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৯জুন অনুষ্ঠানমালার প্রথম দিনে সন্ধ্যায় আতশবাজী প্রজ্জলন ও ফাঁনুস উড়িয়ে অনুষ্ঠানের শুভ সূচনা করেন ২৪পতাদিক ডিভিশন চট্টগ্রাম এরিয়া কমান্ডার ও জেনারেল অফিসার কমান্ডিং(জিওসি) মেজর জেনারেল এসএম মতিউর রহমান।

১০জুন দুপুরে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম সাজেদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম এরিয়া কমান্ডার জিওসি)মেজর জেনারেল এসএম মতিউর রহমান বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি ও সম্প্রীতির লীলাভূমি। সম্প্রীতির জন্য আমরা সর্বোচ্চ সংযম ও ত্যাগ স্বীকার করতে রাজী। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকলে দুষ্ট চক্র পার্বত্য চট্টগ্রামে কোন অশান্তি সৃষ্টি করতে পারবে না। এসময় তিনি আরো বলেন, উন্নয়নের পূর্বশর্ত শান্তি আর শান্তি নিশ্চিত করতে হবে সকলকে সহাবস্থান ও নিশ্চিত করার আহবান জানান তিনি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মেজর জেনারেল এসএম মতিউর রহমান সহধর্মিনী মিসেস তৌহিদা রহমান, ২০৯খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক, ডিজিএফআই খাগড়াছড়ির অধিনায়ক কর্ণেল নাজিম, গুইমারা সেক্টর কমান্ডার কর্ণেল আবদুল হাই, পুলিশ সুপার আহমারুজ্জামান, সিন্দুকছড়ি জোন অধিনায়ক লেঃ কর্ণেল রুবায়েত মাহমুদ হাসিব, মাটিরাঙ্গা জোন অধিনায়ক লেঃ কর্ণেল নওরোজ নিকোশিয়ার, লক্ষ্মীছড়ি জোন অধিনায়ক লেঃ কর্ণেল জান্নাতুল ফেরদৌস, জামিনীপাড়া বিজিবি জোন অধিনায়ক লে. কর্ণেল মো. মাহমুদুল হক, পলাশপুর জোনের ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্ণেল সাইফুল্যাহ মিরাজুল আলম, রামগড় বিজিবি জোন অধিনায়ক লে. কর্ণেল তারেকুল হাকিম, গুইমারা বিজিবি হাসপাতাল অধিনায়ক মেজর মামুন, গুইমারা উপজেলা চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা, রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্বপ্রদীপ ত্রিপুরা, গুইমারা, মাটিরাঙ্গা ও রামগড় উপজেলা নির্বাহী অফিসার এবং গুইমারা উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মেমং মারমাসহ বিশিষ্টজনেরা।

এর আগে গুইমারা রিজিয়ন স্পোর্ট কমপ্লেক্সে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠান মালার অন্যতম আকর্ষণ সাংস্কৃতিক অনুষ্ঠান স্বর্নালী সন্ধ্যা। এতে স্থানীয় পাহাড়ী বাঙ্গালী শিল্পীরা মনোমুগ্ধকর সংগীত ও নৃত্য পরিবেশ করে সকলকে মাতিয়ে তোলে। পরে গুইমারা রিজিয়নের শহীদ লেঃ মুশফিক হলে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাজেদুল ইসলামকে সাথে নিয়ে আমন্ত্রিত অতিথি সহ ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটের জিওসি মেজর জেনারেল এসএম মতিউর রহমান ও উনার সহধর্মিনী মিসেস তৌহিদা রহমান। পরে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিশেষ নৈশভোজে অংশগ্রহণ করেন অতিথিরা।

উল্লেখ্য, ১৯৮২ইং সালের ৫জুন চট্টগ্রাম সেনানিবাসে ২৪আর্টিলারী ব্রিগেড গুইমারা রিজিয়নের যাত্রা শুরু হয়। প্রথমে দীঘিনালা রিজিয়ন হিসেবে প্রতিষ্ঠা করা হলেও ১৯৯৪ইং সালে গুইমারাতে গুইমারা রিজিয়নের বর্তমান স্থানে স্থানান্তরিত হয়।