খাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদফিরে দেখাবান্দরবান সংবাদমিডিয়া সংবাদরাঙ্গামাটি সংবাদশিরোনামসম্পাদকীয়স্লাইড নিউজ

বিশেষ ঘোষণা: প্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ

পাহাড়ের আলো: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় দু’শর অধিক দেশ। বাংলাদেশও এ তালিকায় রয়েছে। শত শত আক্রান্তের পাশাপাশি মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। প্রতিদিনই মৃত্যুর দুঃসংবাদ শুনতে হচ্ছে আমাদের। সারাদেশে চলছে অঘোষিত লক ডাউন।

রাজধানী ঢাকার একাধিক এলাকাসহ, চট্টগ্রাম, নারায়নগঞ্জ, কুমিল্লা ও নোয়াখালীসহ বেশ ক’টি জেলাকে লক ডাউন ঘোষণা করা হয়েছে। সরকারি ছুটি চতুর্থ দফায় বাড়ানো হয়েছে ২৫ এপ্রিল পর্যন্ত। ঘর থেকে বের না হওয়ার জন্য কড়াকড়ি নির্দেশনা রয়েছে। গণপরিবহন বন্ধ অনেক আগে থেকেই।

সামাজিক দূরুত্ব বজায় রাখতে প্রশাসন, সেনাবাহিনী ও পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলাবাহিনী নিরলসভাবে কাজ করছে। ত্রাণ বিতরণ শুরু হয়েছে। খবর পেলেই ত্রাণ নিয়ে ছুটে যাচ্ছেন প্রশাসনের কর্তা ব্যক্তিরা। কোথাও আবার ব্যতিক্রমও আছে। অনেক জায়গায় সরকারি ত্রাণের পাশাপাশি বেসরকারি সংস্থাও ত্রাণ বিতরণ করছে। ব্যক্তি উদ্যোগেও ত্রাণ দেয়া হচ্ছে অনেক জায়গায়। জনপ্রতিনিধিরা নিজ উদ্যোগেও ত্রাণ বিতরণ করছেন। গোপনে খোঁজ নিয়ে নিম্ন আয়ের মানুষের ঘরে গিয়ে সেনাবাহিনীও ত্রাণ বিতরণ করছেন।

করোনার ভয়াল ছোবলে এক ক্রান্তিকাল পার করছে গোটা দেশ। সাম্প্রতিক এই পরিস্থিতিতে সব কিছুই বিপর্যস্থ হয়ে পরছে। কর্মস্থলে টানা ছুটি। কর্মচারীদের সুরক্ষার কথা চিন্তা করে অনেক জাতীয় ও স্থানীয় পত্রিকা ছাপা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। টেলিভিশন চ্যানেল গুলো সংবাদ প্রচার সীমিত করে নিয়ে আসছে। জনপ্রিয় অনেক অনুষ্ঠান বাতিল করতে বাধ্য হয়েছে।

এ যখন অবস্থা অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি ২০১৪ সাল থেকে নিয়মিত প্রকাশনা মাসিক পাহাড়ের আলো পত্রিকার এপ্রিল সংখ্যা ছাপা বন্ধ রাখতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। তবে চালু রয়েছে জনপ্রিয় পাহাড়ের আলো’র অনলাইন ভার্সন। সীমিত জনবল নিয়ে হলেও প্রতিনিয়ত সবশেষ খবরটি পৌঁছে দেয়ার চেষ্টা আমরা করে যাচ্ছি। আমাদের প্রতিনিধিরাও সুরক্ষা সামগ্রী (পিপিই) না থাকা সত্বেও জীবনের ঝুঁকি নিয়ে সংবাদ সংগ্রহ করে যাচ্ছেন। জানাচ্ছেন সবশেষ খবর।

তবে পাহাড়ের আলোর বিশেষ প্রতিনিধি, সিনিয়র রিপোর্টার, স্টাফ রিপোর্টার এবং প্রতিনিধি অনুরোধ রইল নিজেদের সুরক্ষার বিষয়টি মাথায় রেখেই সংবাদ সংগ্রহে যাবেন। সেনাবাহিনী, পুলিশ ও প্রশাসনের সাথে নিবিড় যোগাযোগ রক্ষা করে টেলিফোনে কিংবা বিশেষ ব্যবস্থায় সর্বশেষ তথ্য সংগ্রহ করে সংবাদ পাঠাবেন।

আপনারা হয়ত জানেন, পত্রিকা যেখানে বন্ধ হয়ে যাচ্ছে, টেলিভিশন চ্যানেলের অনেক জেলা-উপজেলার প্রতিনিধিরা যখন হোম কোয়ারেন্টাইনে যেতে বাধ্য হচ্ছে এই পরিস্থিতে সত্য, বস্তুনিষ্ট, সঠিক ও নির্ভরযোগ্য সংবাদ প্রচারে অনলাইন পত্রিকাই সর্বশেষ খবরের কেন্দ্র বিন্দু হতে যাচ্ছে পাঠকদের।

আমরা অনুরোধ করতে চাই, ইচ্ছা থাকা সত্বেও পরিস্থিতি অনুকুলে না থাকলে প্রতিনিধিদের সংবাদ সংগ্রহে কিছুটা ঘাটতি হয়ত থাকতেই পারে। সে ক্ষেত্রে আমাদের স্ব স্ব এলাকার প্রতিনিধি ও ডেস্কের মোবাইল নাম্বার ও ই-মেইল এড্রেস এ যোগাযোগ করতে অনুরোধ করা যাচ্ছে। আমরা আছি আপনাদের সাথে।

করোনাকে ভয় নয়-সচেতন হতে হবে। আপনাদের মঙ্গল, সুস্বাস্থ্য ও শুভ কামনায়- মোবারক হোসেন, সম্পাদক, পাহাড়ের আলো। যোগাযোগ: ০১৭২৬৫১০৪৩৫, ০১৫৫৩২৪৪৪০১। ই-মেইল: news.pahareralo@gmail.com, mobarokcht@yahoo.com, mobarokcht@gmail.com