খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে খাগড়াছড়িতে সাদাছড়ি বিতরণ ও আলোচনা সভা

দহেন বিকাশ ত্রিপুরা: দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা, সামাজিক মর্যাদা এবং তাদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে ১৯৭৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে ১৫ অক্টোবরকে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। সাদাছড়ি বহনকারী দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে চলতে সাহায্য করার উদ্দেশ্যে মানুষের মধ্যে সচেতনতা বাড়ানোই এ দিবসের মূল লক্ষ্য।

দিবসটি উপলক্ষে অন্যান্য জেলার মতো খাগড়াছড়িতেও জেলা প্রশাসন, জেলা সমাজসেবা ও জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের যৌথ উদ্যোগে পালন করা হয়েছে। তবে করোনা ভাইরাসের কারণে এবার সীমিত পরিসরে দিবসটি পালন করা হয়। বৃহস্পতিবার(১৫অক্টোবর ২০২০খ্রিঃ)সকালে জেলা শহরের মাষ্টার পাড়ায় জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে ‘সাদাছড়ির উন্নতি, দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তির অগ্রগতি’ প্রতিপাদ্যে আলোচনা সভা ও দৃষ্টিপ্রতিবন্ধীদের স্মার্ট সাদাছড়ি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

প্রধান অতিথি বলেন, প্রতিবন্ধীরা আমাদের দেশের সম্পদ, বোঝা নয়। প্রতিবন্ধীরা সকলের আন্তরিকতা ও সহযোগিতা পেয়ে সুশিক্ষিত হয়ে গড়ে উঠলে দেশের জন্য বিশেষ অবদান রাখবে পারে। সে সাথে প্রতিবন্ধীদের জন্য সরকারের নেওয়া উদ্যোগের কথা তুলে ধরে নানা পরিকল্পনা ও আগামীতে প্রতিবন্ধীদের নিদিষ্ট ভাতার আওতায় আসবে বলে জানান তিনি।

এসময় খাগড়াছড়ি জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সমাজ সেবাসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলামসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নেতৃবৃন্দসহ জেলার বিভিন্ন উপজেলা থেকে প্রতিবন্ধীরা এতে অংশ নেয়।