খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদলক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

লক্ষ্মীছড়িতে জলাতঙ্ক নির্মূলে এমডিভি’র অবহিতকরণ সভা

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলায় জলাতঙ্ক রোধে জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচির আওতায় কুকুরের দেহে টিকাদান (এমডিভি) কার্যক্রম বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

২৮ ডিসেম্বর সোমবার লক্ষ্মীছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্মে সম্মেলন কক্ষে স্বাস্থ্য অধিদপ্তরের জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম রোগ নিয়ন্ত্রণ শাখা (সিডিসি) এ অবহিতকরণ সভার আয়োজন করে। উপজেল স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. কাজি সাইফুল ইসলাম স্বাগত বক্তব্য রাখেন।

লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান বাবুল চৌধূরী প্রধান অতিথির বক্তব্য রাখেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো: ইয়াছিন। স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার ভেটেরিনারি অফিসার ডা. মো: ফেরদৌস রহমান কি পদ্ধতিতে বেক্সিন প্রয়োগের মাধ্যমে কুকুর ও অন্যান্য প্রাণীর দেহ থেকে রোগ নির্মূল করা যায় তাহার আলোকে বিস্তারিত তুলে ধরেন। সভায় বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডা. ওুবায়েত হাসান, ডা. মো: জামশেদ ও উপজেলঅ প্রাণী সম্পদ কর্মকর্তা সূর্পণা দে।

জানা যায়, আগামী ২০২২ সালের মধ্যে বাংলাদেশ থেকে মরণব্যাধি জলাতঙ্ক নির্মূলে জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচি বাস্তবানে ব্যাপক হারে কুকুরের দেহে টিকাদান (এমডিভি) কার্যক্রম পরিচালিত হচ্ছে যা ইতিমধ্যে সমতলের ৬০ জেলায় প্রথম পর্যায়ের টিকাদান কার্যক্রম শেষ হয়েছে। এ কর্মসূচির আওতায় খাগড়াছড়ির সকল উপজেলায় কার্যক্রম চালু করা হয়েছে।