খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

সাপ্তাহিক হাঁট-বাজার এবং এনজিও ঋণ আদায় বন্ধের ঘোষণা খাগড়াছড়ি জেলা প্রশাসকের

স্টাফ রিপোর্টার: প্রাণঘাতি করোনা ভাইরাস বৈশ্বিক মহামারিতে রূপ নিয়েছে। ১৯২টি দেশে ছড়িয়ে পরেছে এই ভাইরাস। এরি মধ্যে সারা বিশ্বে মারা গেছে প্রায় ১৬ হাজার।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরও একজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া নতুন করে আরও ৬জন শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ৪জনের মৃত্যু এবং ৩৯ জন আক্রান্ত হয়েছেন। করোনা পরিস্থিতি সামাল দিকে সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে।

করোনার প্রভাব পড়েছে স্থানীয় অর্থনীতিতেও। আয় কমেছে সাধারণ মানুষের। এমন পরিস্থিতিতেও খাগড়াছড়িতে ঋণ আদায় করে আসছিল বিভিন্ন ক্ষুদ্রঋণ বিতরণকারী সংস্থাগুলো। এদিকে প্রতিনিয়ত হাঁট-বাজারে জনসমাগম হচ্ছে প্রচুর। ব্যবসাকে কেন্দ্র করে বিভিন্ন দুরবর্তি স্থান থেকে শত শত ক্রেতা-বিক্রেতারা ভীর জামাচ্ছে হাঁট-বাজারগুলোতে। এতে করে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। ঋণ আদায় এবং হাঁট-বাজার চালু থাকার কারণে ব্যাহত হতে পারে হোম কোয়ারেন্টাইন।

এমন পরিস্থিতিতে খাগড়াছড়ি জেলা প্রশাসন উদ্যোগ নিয়েছে ঋণ আদায় বন্ধ এবং পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত জেলার সকল সাপ্তাহিক হাঁট-বাজার বন্ধের ঘোষণা। ২৪ মার্চ মঙ্গলবার সন্ধ্যায় জেলা প্রশাসনের ফেসবুকে আইডি থেকে আগামী ৩০ জুন পর্যন্ত এনজিও ঋণ আদায় বন্ধে এবং পরবর্তি নির্দেশ না দেয়া পর্যন্ত জেলার সকল হাঁট-বাজার বন্ধের ঘোষণা করা হয়।

খাগড়াছড়ির জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস সাংবাদিকদের জানান, আগামী ৩০ জুন জেলায় এনজিও কর্তৃক ঋণ আদায় বন্ধ থাকবে। নিষেধাজ্ঞা অমান্যকারী এনজিওদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এছাড়া নিষেধাজ্ঞা অমান্য করলে জেলা প্রশাসনকে অবহিত করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি। এদিকে অপর এক ফেসবুক বার্তায় জনসার্থে বাজার বন্ধের ঘোষণার কথাও জানান তিনি।