খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমহালছড়িশিরোনামস্লাইড নিউজ

সাংগ্রাই উপলক্ষে মহালছড়ির শাপলা সংঘের খেলাধূলার পুরস্কার বিতরণ

মহালছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির মহালছড়ির সিঙ্গিনালা শাপলা সংঘ কর্তৃক মহান সাংগ্রাই উপলক্ষে বিপুল আনন্দ, উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে টানা ৫ দিনব্যাপী বিভিন্ন ধরণের মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী খেলাধূলার সমাপনী দিনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

১৮ এপ্রিল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টায় সিঙ্গিনালা উচ্চ বিদ্যালয় মাঠে পুরস্কার বিতরণী আলোচনায় পাইশ্যেপ্রু মারমা’র সঞ্চালনায় শাপলা সংঘ’র সভাপতি আনুমং মারমা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রবীণ শিক্ষক মংচাইওরী মারমা। এ সময় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, সাবেক খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান রুইথি কার্বারী, সিঙ্গিনালা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হলাথুই কার্বারী, মুবাছড়ি ইউনিয়ন আওয়ামীলীগ এর সভাপতি মংরে মারমা ও সাধারণ সম্পাদক অংসাথোয়াই মারমা।

আলোচনায় বক্তারা বলেন, চৈত্র সংক্রান্তি ও বাংলা নববর্ষকে বরণ করতে প্রতি বছর মারমা সম্প্রদায়ের ঐতিহ্যবাহি সাংগ্রাই উৎসবকে ঘিরে ঐতিহ্যবাহী বিভিন্ন ধরণের খেলাধূলা ও সাংষ্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে, নানা কারণে মারমাদের সংষ্কৃতি বিলুপ্ত হতে থাকায় আগের মতো মারমাদের আর উৎসাহ উদ্দীপনা নেই। মারমাদের ঐতিহ্যগত সংষ্কৃতি ধরে রাখতে আগামী প্রজন্মকে এগিয়ে আসার আহবান জানান।

আলোচনা শেষে খেলায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও স্থানীয় শিশু শিল্পীদের পরিবেশনায় এক সাংষ্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।