• July 23, 2024

আগামী ২ মার্চ অনুষ্ঠিত হচ্ছে পার্বত্য চট্টগ্রামে প্রথম তথ্য প্রযুক্তি কার্নিভাল-২০২৪ আয়োজন

 আগামী ২ মার্চ অনুষ্ঠিত হচ্ছে পার্বত্য চট্টগ্রামে প্রথম তথ্য প্রযুক্তি কার্নিভাল-২০২৪ আয়োজন

পাহাড়ের আলো ডেস্ক: পার্বত্য চট্টগ্রামের এই প্রথম তথ্য প্রযুক্তি কার্নিভাল অনুষ্ঠিত হতে যাচ্ছে খাগড়াছড়িতে। আগামী ২ মার্চ শনিবার এডুলাইফ আইটি ইনস্টিটিউট এর উদ্যোগে খাগড়াছড়ি টাউন হলে এ অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। ২৫ ফেব্রæয়ারি শহরের অর্পণা চৌধুরী পাড়া নিজস্ব কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয় এ কার্নিভালে পার্বত্য চট্টগ্রামসহ দেশের উদীয়মান তিন শতাধিক পেশাদার ফ্রিল্যান্সার, আইটি উদ্যোক্তা ও শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। এতে দেশের আইটি ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠিত স্পীকার প্যানেল নানা বিষয়ে কথা বলবেন। দিনব্যাপী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের সনদপত্র বিতরণ ও সংবর্ধনা দেয়া হবে। সংবাদ সম্মেলনে এডুলাইফ আইটি ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আমির হোসেন রুজেল ও খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রæ চেীধুরী এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলেও উল্লেখ করা হয়।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয় এ প্রতিষ্ঠানের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী ঝাঁকঝমকপূর্ণভাবে উদ্যাপন করাসহ এডুলাইফ আইটি ধীরে ধীরে তথ্য-প্রযুক্তিখাতে প্রশিক্ষণ, সার্ভিস প্রদান ও কর্মসংস্থানের মাধ্যমে দেশের গÐি পেরিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে পরিচিতি লাভ করেছে। সম্ভাবনাময় এই খাতে এখানকার প্রশিক্ষিত তরুণ, অনলাইন উদ্যোক্তা, ফ্রিল্যান্সার ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের সাথে স্থানীয় ও জাতীয় পর্যায়ের আইটি প্রফেশনালদের একটা মেলবন্ধন করিয়ে দিতেই এডুলাইফ আইটি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ আগামী ২ মার্চ শনিবার দিনব্যাপী হিলট্র্যাক্টস আইটি কার্নিভাল শিরোনামে একটি তথ্য-প্রযুক্তি বিষয়ক মিলনমেলার আয়োজন করতে যাচ্ছে। কার্নিভাল উপলক্ষ্যে শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক নানা রকম কর্মসূচি হাতে নিয়েছে। এছাড়াও শিক্ষা ও আইসিটি বিষয়ক প্রতিযোগিতার মাধ্যমে অত্র প্রতিষ্ঠানের খাগড়াছড়ি ও মাটিরাংগা শাখার শতাধিক এবং জেলার প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্য আলাদাভাবে স্পোকেন ইংলিশ, কোডিং, পাওয়ারপয়েন্ট ও ২১শে ফেব্রæয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর ভিডিও উপস্থাপনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

পার্বত্যাঞ্চলে তথ্য-প্রযুক্তি খাতে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ের অগ্রগতি দেশের অন্যান্য এলাকার সাথে তাল মিলিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে এই প্রতিষ্ঠান। কিন্তু পারস্পরিক যোগাযোগ, সহযোগিতা, পৃষ্ঠপোষকতা ইত্যাদি নানা বিষয়ে আমরা অনেকটা পিছিয়ে আছি। আন্ত:যোগাযোগ প্রতিষ্ঠা বা বৃদ্ধি পেলে পারস্পরিক নলেজ শেয়ারিং বেশ সহজ হয়। সে নিরিখে এ অঞ্চলের প্রযুক্তি অনুরাগী, পেশাদার ফ্রিল্যান্সার, অনলাইন উদ্যোক্তা, স্কুল কলেজের শিক্ষার্থীদের সমন্বয় করে হিলট্র্যাক্টস আইটি কার্নিভাল অনুষ্ঠিত হতে হচ্ছে। এতদঅঞ্চলের জন্য বেসরকারি পর্যায়ে তথ্য-প্রযুক্তি বিষয়ক সর্বপ্রথম জাতীয় মানের আয়োজন এই কার্নিভাল। কর্তৃপক্ষ তাই এই কার্নিভালে দেশের প্রতিষ্ঠিত প্রোগ্রামার, পেশাদার ফ্রিল্যান্সার, তথ্য-প্রযুক্তি বিষয়ক লেখক, সাংবাদিক এর সমন্বয়ে একটি স্পিকার প্যানেল গঠন করেছেন। ৩০০-৩৫০ জনের উপস্থিতি নিয়ে একটি সুন্দর অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নেয়া হচ্ছে।

উন্মুক্ত আলোচনার মাধ্যমে কার্নিভালের আসল উদ্দেশ্যে হচ্ছে পার্বত্য অঞ্চলের তরুণ ও উদীয়মান আইটি উদ্যোক্তা, পেশাদার ফ্রিল্যান্সার, প্রশিক্ষিত যুবক, স্কুল ও কলেজ পড়–য়া ছাত্র-ছাত্রীদের মধ্যে তথ্য-প্রযুক্তির সম্ভাবনা, করণীয় বিষয়ক নলেজ শেয়ার করা। এ জন্য কার্নিভালের প্রথম পর্বে দেশের আইটি ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠিত প্রোগ্রামারদের সমন্বয়ে করা স্পিকার প্যানেলের সদস্যগণ তাদের নিজস্ব অভিজ্ঞতা শেয়ার করবেন, তরুণদের নিয়ে সম্ভাবনার পথ দেখাবেন এবং উন্মুক্ত পদ্ধতিতে একটি প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করবেন। এর পর কোডিং লাইভ প্রজেক্ট প্রদর্শনীর মাধ্যমে এই অংশে এডুলাইফ কিডস প্রোগ্রাম-এর আওতায় প্রশিক্ষিত শিক্ষার্থীদের কোডিং সংμান্ত লাইভ প্রজেক্ট প্রদর্শন করা। পরে কার্নিভালের দ্বিতীয় পর্বে রয়েছে আলোচনা সভা। তথ্য-প্রযুক্তি খাতের সম্ভাবনা, ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে করণীয় শীর্ষক নানামুখী বিষয়ের উপর আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়াও খাগড়াছড়িসহ ৩ পার্বত্য জেলাধীন তথ্য-প্রযুক্তি খাতে অবদানের স্বীকৃতিস্বরুপ আইটি প্রফেশনালদের সংবর্ধনা দেওয়া, কানির্ভালের এ অংশে প্রযুক্তি খাতের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত তরুণদের মধ্যে সনদপত্র বিতরণ, কার্নিভাল উপলক্ষ্যে আয়োজিত শিক্ষা ও প্রযুক্তি বিষয়ক প্রতিযোগিতার বিজয়ীদের সম্মাননা পুরস্কার, এডুলাইফ স্কলারশীপ প্রদানসহ সবশেষ কার্নিভালে শেষ প্রান্তে একটি আকর্ষণীয় র‌্যাফেল ড্র। প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আমির হোসেন রুজেল সার্বিক সহযোগিতা কামনা করেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post