কাল রামগড়ে হিন্দু ধর্মাবলম্বীদের বারুনী স্নানোৎসব

স্টাফ রিপোর্টার: কাল বৃহস্পতিবার রামগড়-সাবরুম সীমান্ত সংযোগ ফেনী নদীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী বারুনী স্নানোৎ

খাগড়াছড়ি অনলাইন প্রেসক্লাবকে জাতীয় অনলাইন প্রেস ক্লাব’র শুভেচ্ছা বার্তা
খাগড়াছড়িতে বিভিন্ন ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান
খাগড়াছড়ি সদর উপজেলায় প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল

স্টাফ রিপোর্টার: কাল বৃহস্পতিবার রামগড়-সাবরুম সীমান্ত সংযোগ ফেনী নদীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী বারুনী স্নানোৎসব। বৃটিশ আমল থেকেই চৈত্রের মধুকৃষ্ণা তয়োদষ তিথীতে প্রতিবছর ফেনী নদীতে এই পূজা হয়ে থাকে। পূজার্থীরা তাদের পূর্ব পুরুষদের আত্মার শান্তি কামনা সহ নিজের ও পরিবারের পূর্ণলাভ এবং সকলের জন্য মঙ্গল কামনা করে পূজা আর্চনা করেন। এদিন সকালে নদীর দুধারে দুদেশের পুরোহিতরা পূজাপর্ব শুরু করেন।
১৫ মার্চ বৃহস্পতিবার ঐতিহ্যবাহী বারুনী মেলা উপলক্ষে ভারতের সাবরুম ও বাংলাদেশের রামগড়ের সংযোগস্থল ফেনী নদীর দুধারে বসবে মানুষের মিলনমেলা। উভয় পাশে থাকে শতশত অস্থায়ী দোকানপাট। যা মেলার রূপ নেয়। বারুনী স্নানোৎসব উপলক্ষে বহুকাল থেকেই এইদিনে দু’দেশের সীমান্ত অঘোষিতভাবে কিছুসময়ের জন্য উন্মূক্ত থাকার সুবাদে আত্বীয়স্বজনদের সাথে স্বাক্ষাতের জন্য দুদেশের দুরদুরান্ত থেকে হাজার হাজার নারী পুরুষ রামগড়-সাবরুমে ছুটে আসেন। আকাশের আবহাওয়া ভালো থাকলে এ আনন্দ আরো বেশি মাত্রা যোগ হবে বলে মনে করে দুই পাড়ের বাসিন্দারা।