• July 17, 2024

খাগড়াছড়িতে ট্রাফিক আইনে ১ বছরে ৩ হাজার মামলায় ৯০ লাখ টাকা জরিমানা আদায়

 খাগড়াছড়িতে ট্রাফিক আইনে ১ বছরে ৩ হাজার মামলায় ৯০ লাখ টাকা জরিমানা আদায়

স্টাফ রিপোর্টার: সড়ক পরিবহন আইন ২০১৮ ব্যস্তবায়নে গত ১ বছরে খাগড়াছড়িতে ৩ হাজার ২০০টি বিভিন্ন যানবাহনকে মামলা দেয়া হয়েছে। এসব মামলায় জরিমানা আদায় করা হয়েছে প্রায় ৯০ লাখ টাকা।

১৬ মার্চ শনিবার খাগড়াছড়ি ট্রাফিক অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

খাগড়াছড়ি ট্রাফিক পুলিশ অফিস সুত্র জানায়, গত এক বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত জেলায় ৩ হাজার ২০০টি বিভিন্ন যানবাহনের উপর মামলা করা হয়েছে। এসব মামলায় জরিমানা করা হয়েছে প্রায় ৯০ লাখ টাকা। এছাড়াও রেজিষ্ট্রেশন বিহীন গাড়ি চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ট্রাফিক পুলিশ। এসব গাড়ির চালকরা পুলিশের কথায় উদ্বুদ্ধ হয়ে গাড়ির রেজিষ্ট্রেশন করেছেন। যার ফলে জরিমানার টাকা সরকারি কোষাগারে জমা হয়েছে। অপর দিকে সচেতনতা বাড়াতে জেলায় প্রায় কয়েকটি জায়গা ও এলাকায় জনসচেতনতামূলক সভা করেছে ট্রাফিক বিভাগ।

সদরের পেরাছড়া ইউনিয়নের ছোট গাছবান এলাকার নাম প্রকাশ না করার শর্তে এক ভাড়াটিয়া মোটর সাইকেল চালক বলেন, আমি যেদিনই জেলা শহর যাই, প্রায় দেখি শাপলা চত্বর এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে সার্জেন্টরা বিভিন্ন গাড়ির কাগজপত্র চেক করছে। এটা অবশ্যই ভালো, যাদের গাড়ির কাগজপত্র নাই তারা তাদের সামনে যাবে না। তখন হবে কি চালকরা গাড়ির রেজিষ্ট্রেশনের পাশাপাশি ড্রাইভিং লাইসেন্স করবে। বৈধভাবে সড়কে চলাচল করবে। সেক্ষেত্রে সড়ক দুর্ঘটনার আশংকা কমে যাবে।

জেলা ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর সুপ্রিয় দেব সাংবাদিকদের বলেন, খাগড়াছড়ির সুযোগ্য পুলিশ সুপার স্যারের নির্দেশনায় আমরা সড়কে কাজ করে চলেছি। সড়কে যেন সকলেই সড়ক পরিবহন আইন ২০১৮ মেনে চলে তা নিয়ে আমরা কাজ করছি। এবং হেলমেট বিহীন, ড্রাইভিং লাইসেন্সবিহীন ও ফিটনেস বিহীন গাড়ি যেন সড়কে চলতে না পারে বিষয়টি নিশ্চিত করছি।

এ বিষয়ে পুলিশ সুপার মুক্তা ধর বলেন, ট্রাফিক এমন একটি জায়গা, যেখান থেকে জনগণকে সরাসরি সেবা দেওয়া। জরিমানা করা মূখ্য বিষয় নয়, ট্রাফিক ব্যবস্থাপনাকে সুশৃংঙ্খল করা আমাদের মূল লক্ষ্য। আমরা যারা কাজ করতে চাই সে জন্যই এই প্রসিকিশন। এ জন্য সবাই মিলে এই আইনটি বাস্তবায়নে সবার সহযোগীতা কামনা করেন তিনি।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post