• June 19, 2024

খাগড়াছড়ির ৫ উপজেলায়  ইউপিডিএফ’র ডাকা আধাবেলা সড়ক অবরোধ পালিত

 খাগড়াছড়ির ৫ উপজেলায়  ইউপিডিএফ’র ডাকা আধাবেলা সড়ক অবরোধ পালিত

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ির পাঁচ উপজেলায় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) ডাকা আধাবেলা সড়ক অবরোধ পালিত হয়েছে। অবরোধ চলেছে বেলা ১২টা পর্যন্ত বন্ধ ছিল ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে যান চলাচল।

মানিকছড়িতে ইউপিডিএফ সদস্য হ্লাচিং মং মারমা (উষা) হত্যার প্রতিবাদে এবং খুনীদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে ভোর সাড়ে ৫টা থেকে এই সড়ক অবরোধ কর্মসূচি পালন করে ইউপিডিএফ। খাগড়াছড়ির গুইমারা, মাটিরাঙ্গা, মানিকছড়ি, রামগড় ও লক্ষ্মীছড়িতে চলা অবরোধে সংঘাত এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সংবাদ সংগ্রহ ও পত্রিকাবাহী যানবাহন, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের গাড়িসহ অন্যান্য জরুরি কাজে নিয়োজিত যানবাহন অবরোধের আওতামুক্ত ছিলো বলে জানিয়েছেন ইউপিডিএফ।

কোথাও কোন বড় সংঘাতের খবর পাওয়া যায়নি। তবে কিছু কিছু স্থানে সিএনজি অটোরিকশা ভাঙচুরের ঘটনা ঘটে বলে জানা যায়। অবরোধের শুরুতেই ভোরে খাগড়াছড়ি-রামগড় সড়ক ও খাগড়াছড়ি-মানিকছড়ি ধর্মঘর এলাকায় সড়কে টায়ার জ্বালায় এবং গাছ ফেলিয়ে রাখে ইউপিডিএফ কর্মীরা। মানিকছড়ি- লক্ষ্মীছড়ি সড়কে সিএনজি-অটোরিক্মা ভাংচুরের ঘটনা ঘটেছে বলে জানান স্থানীয় লোকজন।

গুইমারা থানার পুলিশ এসআই সুজন কুমার চক্রবর্তী বলেন, সকাল থেকে আমরা সর্তক অবস্থানে ছিলাম। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সতর্কতা অবলম্বন করেছে পুলিশ বাহিনী। ঢাকা থেকে ছেড়ে আসা গাড়িগুলো ভোরে পুলিশি পাহারায় নিরাপদে পৌঁছে দেওয়া হয়েছে।

অবরোধ পালনে ইউপিডিএফ’ বিবৃতি : খাগড়ছড়ির মানিকছডড়িতে সেটলার কর্তৃক ইউপিডিএফ সদস্য হ্লাচিং মং মারমা (ঊষা)-কে হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শান্তির দাবিতে খাগড়াছড়ির ৫ উপজেলায় (মানিকছড়ি, রামগড়, গুইমারা, মাটিরাঙ্গা ও লক্ষ্মীছড়ি) ইউপিডিএফের ডাকা আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচি সফল ও শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে।

আজ বুধবার (৫ এপ্রিল ২০২৩) সকাল সাড়ে ৫টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই অবরোধ কর্মসূচি পালিত হয়। অবরোধ চলাকালে কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

অবরোধ সফল করতে পিকেটাররা সকাল সাড়ে ৫টা থেকে খাগড়াছড়ি-চট্টগ্রম ও খাগড়াছড়ি-ঢাকা সড়কসহ উপজেলাগুলোর বিভিন্ন স্থানে অবস্থান নেয়।

অবরোধের কারণে খাগড়াছড়ি ঢাকা ও খাগড়ছড়ি-চট্টগ্রামকে দূরপাল্লা সকল যানবাহন চলাচল বন্ধ ছিল। উপজেলাগুলোতেও দূরপাল্লার ও অভ্যন্তরীণ সড়ক যান চলাচল করেনি।

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা এক বিবৃতিতে আধাবেলা সড়ক অবরোধ কর্মসূচি সফল করার জন্য জেলার সকল যানবাহন মালিক সমিতি, শ্রমিক সংগঠনসহ সর্বস্তরের জনসাধারণের প্রতি আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

তিনি বলেন, হ্লাচিং মং মারমা (ঊষা)-কে যেভাবে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়েছে তা মধ্যযুগীয় নৃশংসতাকেও হার মানিয়েছে। এমন নৃশংস ঘটনার বিরুদ্ধে রুখে দাঁড়ানো সকলের নৈতিক দায়িত্ব। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা আর না ঘটে সেজন্য তিনি সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান।

ইউপিডিএফ নেতা অবিলম্বে হ্লাচিং মং মারমাকে হত্যার সাথে জড়িতদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

উল্লেখ্য, গত রবিবার মানিকছড়ির যোগ্যছোলা ইউনিয়নের স্কুলপাড়া এলাকায় সাংগঠনিক কাজে গেলে সেটলার বাঙালিরা ইউপিডিএফ সদস্য হ্লচিং মং মারমাকে ধরে অমানুষিকভাবে মারধর করে পুলিশের হাতে তুলে দেয়। পরে পুলিশী হেফাজতে তাকে খাগড়াছড়ি সদর হাসপাতালে ভর্তি করা হলে সেখানে তিনি মারা যান বলে বিবৃতিতে উল্লেখ করেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post