• May 22, 2024

‘আমাদের জীবন আমাদের স্বাস্থ্য আমাদের ভবিষ্য’ প্রকল্পের কিশোরী ক্লাবের কার্যক্রম শুরু খাগড়াছড়িতে

দহেন বিকাশ ত্রিপুরা: বাংলাদেশ নারী প্রগতি সংঘ এবং সিমাভী- নেদারল্যান্ড এর সহযোগিতায় পরিচালিত ‘জাবারাং কল্যাণ সমিতির “আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ’’ প্রকল্পের আওতায় ৩০টি কিশোরী ক্লাবে পরিচিতি পর্বের মধ্যদিয়ে বৃহস্পতিবার (১অক্টোবর ২০২০খ্রিঃ)তারিখ থেকে একযোগে কার্যকম শুরু হয়েছে। উল্লেখিত ৩০টি কিশোরী ক্লাবে প্রত্যেকটিতে একজন করে মোট ৩০ জন ফিমেল মেন্টর রয়েছে এবং প্রত্যেকটি ফিমেল মেন্টর/ ক্লাবের আওতায় গড়ে ৪০ জন করে কিশোরী ও নারী (১০ থেকে ২৫ বছর বয়সী) সদস্য হিসেবে অন্তর্ভূক্ত রয়েছে এবং ৩০টি গার্লস ক্লাবে কিশোরী ও নারীর মোট সদস্য ১২০০ জন।

উল্লেখিত ক্লাবের সদস্যদের আগামী ২০২৩ সাল পর্যন্ত নিরাপদ স্বাস্থ্য, মাসিক ব্যাবস্থাপনা, জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ, যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার, মাসিক সংক্রান্ত বিষয়ে কুসংস্কারমুক্ত এবং সামাজিক ও পারিবারিক চাপমুক্তভাবে বেড়ে উঠার জন্য করণীয় বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে।

উল্লেখ্য, এ প্রকল্পের কার্যক্রম খাগড়াছড়িতে জাবারাং কল্যাণ সমিতি ছাড়াও তৃণমূল উন্নয়ন সংস্থা এবং খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি বাস্তবায়ন করছে। তৎমধ্যে জাবারাং কল্যাণ সমিতির কর্মএলাকা হলো খাগড়াছড়ি সদর ও পানছড়ি উপজেলা, তৃণমূল উন্নয়ন সংস্থার কর্ম এলাকা দীঘিনালা উপজেলা এবং খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির কর্ম এলাকা হলো মহালছড়ি ও গুইমারা উপজেলা। জাবারাং কল্যাণ সমিতি এ প্রকল্প বাস্তবায়নে উল্লেখিত ৩টি সংস্থার মধ্যে খাগড়াছড়িতে লিড এনজিও হিসেবে দায়িত্ব পালন করছে।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post