খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদগুইমারাদীঘিনালাপাহাড়ের সংবাদমাটিরাঙ্গালক্ষ্মীছড়িশিরোনামস্লাইড নিউজ

গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ’র মধ্য দিয়ে ইউপিডিএফ’র ডাকা আধাবেলা সড়ক অবরোধ পালিত

পাহাড়ের আলো ডেস্ক: খাগড়াছড়িতে ইউপিডিএফ প্রসীত গ্রুপের ডাকা আধাবেলা সড়ক অবরোধ পালিত হয়েছে। ঢাকা থেকে ছেড়ে আসা নৈশ কোচগুলো সকালে নির্বিঘ্নে খাগড়াছড়ি পৌঁছেছে। জেলার অভ্যন্তরে হালকা যানবাহন চলাচল করতে দেখা যায়। শহরে যানবাহন চলাচল ছিল স্বাভাবিক। জেলার বাহিরে বিভিন্ন সড়কে সকাল থেকে ইউপিডিএফ কর্মীদের পিকেটিং করতে দেখা যায়। অনেক জায়গায় রাস্তায় টায়ারে আগুন লাগিয়ে দেয়। গাছ কেটে সড়ক অবরোধ করে। যানবাহনে অগ্নিসংযোগ করে।

গত ১৫ মার্চ দীঘিনালায় ইউপিডিএফ নেতা নবায়ন চাকমা মিলন (সৌরভ) নিহত হওয়ার ঘটনা এবং মহালছড়িতে বাড়িঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে খাগড়াছড়ি জেলা ইউনিটের সংগঠক অংগ্য মারমা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে ২০ মার্চ খাগড়াছড়ি জেলায় আধাবেলা সড়ক অবরোধের ডাক দেয়। পরে একদিন পিছিয়ে সোমবার(২১ মার্চ) করা হয় সড়ক অবরোধ।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রশীদ জানান, জেলার সবগুলো সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। কোথাও অবরোধের সমর্থনে পিকেটিং হচ্ছে না । এখনো পর্যন্ত কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

দীঘিনালায় সেনা অভিযানে প্রসীত বিকাশ খীসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) সশস্ত্র সন্ত্রাসী নবায়ন চাকমা ওরফে মিলন চাকমা নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে জেলার লক্ষ্মীছড়িতে অবরোধে মোটরসাইকেল ভাংচুর চালায়। এসময় অভিযান চালিয়ে ২ ইউপিডিএফ সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনীর সদস্যরা। সকালে লক্ষ্মীছড়ি উপজেলার মংহলা পাড়া যাত্রী ছাউনী কাছে নাশকতার সময় বিউটি চাকমা (২৫) ও শুভ চাকমা (২২) নামের এই দুই সন্ত্রাসীকে আটক করা হয়। আটককৃত বিউটি চাকমা (২৫) উপজেলার কলাবুনিয়া এলাকার সূর্যধন চাকমার ছেলে এবং শুভ চাকমা (২২) কতুবছড়ির বাসিন্দা বলে জানা গেছে।

জানা যায়, সকালে অর্ধদিবস অবরোধ পালনের সমর্থনে ইউপিডিএফ সমর্থিত পিসিপি ও গণতান্ত্রিক যুব ফোরাম কর্তৃক লক্ষ্মীছড়ি উপজেলাধীন মংহলা পাড়া যাত্রী ছাউনীর পাশে রাস্তায় বাঁশ বেধে রাস্তা অবরোধ করে। এসময় স্থানীয় এক মোটরসাইকেল চালক মোঃ সাইফুল ইসলাম তার মোটরসাইকেল চালিয়ে যাওয়ার সময় উক্ত সন্ত্রাসীরা তার গতিরোধ করে মোটরসাইকেলটি ভাংচুর করে এবং চালক বাঁধা দিতে চাইলে তাকে বেধড়ক মারধর করে।
খবর পেয়ে লক্ষ্মীছড়ি জোনের একটি সেনাদল ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনার চেষ্টা করে এবং আহত মোটরসাইকেল চালককে উদ্ধার করে স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। এসময় নাশকতা সৃষ্টির অভিযোগে জিগ্যাসাবাদের জন্য বিউটি চাকমা (২৫) ও শুভ চাকমা (২২)কে আটক করা হয়।

এদিকে ঢাকা-খাগড়াছড়ি আঞ্চলিক মহাসড়কের রামগড় সদর ইউপির যৌথখামার এলাকায় গত রাতে পার্বত্য চট্টগ্রাম (উপজাতীয়দের) আঞ্চলিক দল কর্তৃক, অ-উপজাতী (বাঙ্গালী) দের বাগানের গাছ কেটে সড়ক অবরোধ করে। মাটির্ঙাগার বাইল্যাছড়িতে িিসএনজি ও মোটরসাইকেলে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

স্বতঃস্ফুর্তভাবে ইউপিডিএফ’র আধাবেলা সড়ক অবরোধ পালনে বিবৃতি 

দীঘিনালায় ইউপিডিএফ নেতা নবায়ন চাকমা মিলন (সৌরভ)-কে হত্যা ও মহালছড়িতে পাহাড়িদের নির্মিত বাড়িঘরে অগ্নিসংযোগের প্রতিবাদে খাগড়াছড়ি জেলায় ইউপিডিএফ’র ডাকে আধাবেলা সড়ক অবরোধ স্বতঃস্ফুর্তভাবে পালিত হয়েছে। আজ ২১ মার্চ ২০২২, সোমবার ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ অবরোধ কর্মসূচি পালিত হয়। অবরোধ পালনকালে বড় কোন অপ্রীতিকর ঘটনা না ঘটলেও লক্ষ্মীছড়িতে সেনাবাহিনী কর্তৃক পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)-এর লক্ষ্মীছড়ি উপজেলা শাখার সহ-সভাপতি রিটন চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের উপজেলা সাংগঠনিক সম্পাদক শুভধন চাকমাকে আটক করা হয়।

অবরোধের সমর্থনে পিকেটাররা খাগড়াছড়ি সদরসহ উপজেলাগুলোর বিভিন্ন স্থানে রাস্তায় টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে অবরোধ কর্মসূচি সফল করে। অবরোধের কারণে জেলা শহর ও উপজেলাগুলোতে দুরপাল্লার ও অভ্যন্তরীণ সড়কে যান চলাচল বন্ধ ছিল। তবে অবরোধ চলাকালে জরুরী ফায়ার সার্ভিস, এ্যম্বুলেন্স ও শববাহী গাড়ি, জরুরী ঔষধ সরবরাহকারী ও সংবাদপত্র বহনকারী যান, সংবাদ সংগ্রহের কাজে ব্যবহৃত সাংবাদিকদের গাড়ি অবরোধের আওতামুক্ত ছিল।

ইউপিডিএফ’র খাগড়াছড়ি জেলা সংগঠক অংগ্য মারমা আজ সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে অবরোধ কর্মসূচি সফল করায় জনসাধারণসহ বাস, ট্রাক, জীপ, সিএনজি, টমটম মালিক-চালক ও শ্রমিক সংগঠনসহ সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জানিয়েছেন। বিবৃতিতে তিনি অবিলম্বে ইউপিডিএফ নেতা নবায়ন চাকমা হত্যার সুষ্ঠু বিচার ও ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় এনে শাস্তি, বিচার বহির্ভূত হত্যা বন্ধসহ রাষ্ট্রীয় দমন-পীড়ন বন্ধ করা, মহালছড়িতে ভূমি বেদখলের ষড়যন্ত্র বন্ধ করা, লক্ষ্মীছড়িতে আটক পিসিপি ও যুব ফোরামের দুই নেতাকে নিঃশর্ত মুক্তি এবং সেনাশাসন প্রত্যাহারপূর্বক পার্বত্য চট্টগ্রাামে গণতান্ত্রিক পরিবেশ সুনিশ্চিত করার দাবি জানান।

উল্লেখ্য, গত ১৫ মার্চ ২০২২ ভোররাত সাড়ে ৩টার সময় দীঘিনালায় সেনাবাহিনী কর্তৃক ইউপিডিএফ নেতা নবায়ন চাকমা মিলন (সৌরভ)-কে আটকের পর অমানুষিক নির্যাতন চালিয়ে হত্যা করা হয়। একই দিন রাতে মহালছড়ির মাইসছড়ি ইউনিয়নের ডিপ্পোছড়িতে সেটলার বাঙলিরা পাহাড়িদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ করে। এসব ঘটনার প্রতিবাদে ইউপিডিএফ’র খাগড়াছড়ি জেলা ইউনিট ও তার সহযোগী সংগঠনসমূহ এই অবরোধ কর্মসূচির ডাক দেয়।-প্রেস বিজ্ঞপ্তি।