• June 15, 2024

খাগড়াছড়িতে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের কাউন্সিল, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও পাঠ্যবই বিতরণ

 খাগড়াছড়িতে ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের কাউন্সিল, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও পাঠ্যবই বিতরণ

স্টাফ রিপোর্টার: ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরাম, বাংলাদেশ, খাগড়াছড়ি সদর শাখা, কলেজ শাখা ও ইউনিয়ন শাখা যৌথ উদ্যোগে সংগঠনের জেলা সদর শাখার ১৫তম, কলেজ শাখার ১৩তম, পেরাছড়া ইউনিয়নের ৭ম, খাগড়াছড়ি ইউনিয়নের ২য়, কমলছড়ি ইউনিয়নের ২য়, গোলাবাড়ি ইউনিয়নের ২য় কাউন্সিল ও দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এসময় ‘এসএসসি ও এইচএসসি’ পাশ কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও একাদশ শ্রেণির পাঠ্যবই বিতরণ করা হয়।

১৭ফেব্রুয়ারি শুক্রবার সকালে জেলা সদর উপজেলাধীন দিঘীনালা রোড খাগড়াপুরস্থ জেবিসি রেস্টুরেন্ট এন্ড কমিউনিটি সেন্টারে এটি অনুষ্ঠিত হয়। এর আগে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ও ককবরক লাইব্রেরি প্রাঙ্গনে জাতীয় পতাকা ও সাংগঠনিক পতাকা উত্তোলন করা হয়। এরপরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে অনুষ্ঠানস্থলে এসে আলোচনা সভায় মিলিত হয়। অনুষ্ঠানে সংগঠনের খাগড়াছড়ি সদর শাখার সভাপতি খলেন জ্যোতি ত্রিপুরার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা। উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি নয়ন ত্রিপুরা। প্রধান অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা বলেন, দেশ, সমাজ ও জাতির উন্নয়নে ছাত্র সমাজের ভূমিকা অপরিসীম। ইতিমধ্যে দেশের যত অর্জন হয়েছে তাদের মধ্যে ছাত্র সমাজের অবদান রয়েছে। অন্যান্য জাতির তুলনায় ত্রিপুরা সমাজের মধ্যে এখনো ঐক্যতাবদ্ধ রয়েছে বলে মন্তব্য করেন তিনি।তিনি আরো বলেন, জাতিকে ভালবাসতে হবে। নিজের জাতিকে ভালবাসতে পারলে দেশ ও সমাজের জন্যও কাজ করতে পারবে। এসময় বিদায়ী কমিটিদের শুভ কামনা ও নতুন কমিটির নেতৃবৃন্দদের অভিনন্দন জানান।

আয়োজিত অনুষ্ঠানে বাংলা একাডেমি পুরষ্কারপ্রাপ্ত লেখক ও গবেষক প্রভাংশু ত্রিপুরা, বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব ও সমাজসেবক সুধাকর ত্রিপুরা, বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক তাপস ‍কুমার ত্রিপুরা ও খাগড়াছড়ি সদর আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক মিহির কান্তি ত্রিপুরা, বাংলাদেশ ত্রিপুরা যুব কল্যাণ সংসদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নবলেশ্বর ত্রিপুরা লায়ন ও খাগড়াছড়ি জেলা কমিটির সভাপতি কার্তিক ত্রিপুরা, ত্রিপুরা স্টুডেন্টস্ ফোরামের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি ও শাখা কাউন্সিল সম্পন্ন কমিটির আহবায়ক খঞ্জন জ্যোতি ত্রিপুরা বিশেষ অতিথির বক্তব্য দেন। আয়োজিত অনুষ্ঠানে প্রথম অধিবেশনে সংগঠনের খাগড়াছড়ি সদর কলেজ শাখার সাধারণ সম্পাদক হিকোময় ত্রিপুরার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন খাগড়াছড়ি সদর শাখার তথ্য ও প্রচার সম্পাদক মিলন ত্রিপুরা। ২০২১-২০২২ কার্যমেয়াদ কমিটির সাংগঠনিক প্রতিবেদন উপস্থাপন করেন খাগড়াছড়ি সদর শাখার সাংগঠনিক সম্পাদক প্রিয় মোহন ত্রিপুরা। কৃতি শিক্ষার্থীদের উদ্দেশ্যে মানপত্র পাঠ করেন খাগড়াছড়ি সদর শাখার শিক্ষা বিষয়ক সম্পাদক রামু ত্রিপুরা এবং কৃতি শিক্ষার্থীদের পক্ষ থেকে বক্তব্য দেন টমাস ত্রিপুরা।

অনুষ্ঠানে অন্যান্য অতিথিরা বলেন, ত্রিপুরা জাতির শিক্ষা ও সংস্কৃতির উন্নয়নে ঐক্যতাবদ্ধ থাকতে হবে। মানসম্মত শিক্ষা গ্রহণ করে প্রযুক্তিতে দক্ষতা অর্জনের মাধ্যমে সমাজ, জাতি ও দেশের উন্নয়নে ভূমিকা রাখতে ছাত্র ও যুব সমাজকে আরো জাগ্রত থাকার আহবান জানান। আলোচনা সভাশেষে জেলা সদরে বিভিন্ন কলেজে অধ্যয়নরত ও আর্থিক ভাবে অসচ্ছল একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পাঠ্যবই তুলে দেন অতিথিরা।

দ্বিতীয় অধিবেশনে সভা সঞ্চালনা করেন শাখা কাউন্সিল সম্পন্ন কমিটির সদস্য ও সংগঠনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক দহেন বিকাশ ত্রিপুরা। এসময় তিনি পুরাতন কমিটির বিলুপ্তি ও নতুন কমিটির নাম ঘোষণা করেন। নতুন কমিটিদের শপথ বাক্য পাঠ করান কেন্দ্রীয় কমিটির সভাপতি নয়ন ত্রিপুরা। উপস্থিত সর্বসম্মতিক্রমে ২০২৩-২৪কার্য মেয়াদে মিলন ত্রিপুরাকে সভাপতি, চিত্ত বিকাশ ত্রিপুরাকে সাধারণ সম্পাদক, কতা ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক করে ১৭জন সদস্য বিশিষ্ট খাগড়াছড়ি সদর শাখা কমিটি এবং হিকোময় ত্রিপুরাকে সভাপতি ও রণ বিকাশ ত্রিপুরাকে সাধারণ সম্পাদক করে ১৭জন সদস্য বিশিষ্ট খাগড়াছড়ি সদর কলেজ কমিটির নাম ঘোষণা করেন। এছাড়াও জেলা সদর শাখা আওতাধীন খাগড়াছড়ি সদর ইউনিয়ন কমিটিতে ধনময় ত্রিপুরাকে সভাপতি, রকেন ত্রিপুরাকে সাধারণ সম্পাদক ও সাগর ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক; কমলছড়ি ইউনিয়ন কমিটিতে ললিতা বৈষ্ণব ত্রিপুরাকে সভাপতি, পপি ত্রিপুরাকে সাধারণ সম্পাদক ও বুড়িটি ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক; গোলাবাড়ি ইউনিয়ন কমিটিতে তরুন ত্রিপুরাকে সভাপতি, ময়নামতি ত্রিপুরাকে সাধারণ সম্পাদক ও হমের কান্তি ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক; পেরাছড়া ইউনিয়ন কমিটিতে জবা ত্রিপুরাকে সভাপতি, তপন ত্রিপুরাকে সাধারণ সম্পাদক এবং ঝর্ণা ত্রিপুরাকে সাংগঠনিক সম্পাদক করে ১৩সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। ইউনিয়ন শাখা কমিটিদের বিদায়ী কমিটির বিলুপ্তি ঘোষণা করে নতুন কমিটিদের শপথ বাক্য পাঠ করার খাগড়াছড়ি সদর শাখার সভাপতি খলেন জ্যোতি ত্রিপুরা। সন্ধ্যায় স্থানীয় শিল্পী ও সংগঠনের শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post