খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

খাগড়াছড়িতে নারী কার্বারীগণের বার্ষিক সম্মেলন

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়িতে নারী কার্বারীগণের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ১২ ডিসেম্বর রবিবার মং সার্কেল মাঠে স্থানীয় সরকার বিভাগের বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ ২য় পর্যায়ে প্রকল্পের আওতায় এর আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম সংরক্ষিত নারী আসনের এমপি মিজ বাসন্তী চাকমা। এ সময় তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী বান্ধব সরকার। সকল ক্ষেত্রে নারীদের অধিকার নিশ্চিত এবং সামনে এগিয়ে নিতে কাজ করছেন সরকার। তারই ধারাবাহিকতায় পাহাড়ের নারীরাও এগিয়ে যাবে। শিক্ষা দীক্ষায় জ্ঞান অর্জন করলে এবং পাহাড়ের নারীরাও সমান সুযোগ পাবে।

পাহাড়ের ঐহিত্যবাহী নারী হেডম্যানদের সুযোগ সুবিধা নিশ্চিত করা গেলে প্রথাগত বিভিন্ন বিষয় সামাজিকভাবে নিশ্চিত করা সম্ভব বলেও মন্তব্য করেন মহিলা এমপি। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে মং সার্কেলের মং রানী উখেংচিং চৌধুরী, পার্বত্য খাগড়াছড়ি জেলা পরিষদের সদস্য শতরূপা চাকমা উপস্থিত ছিলেন।

উক্ত সম্মেলনে পাহাড়ে নারী হেডম্যানদের প্রতিবন্ধকতাসহ নানা দিক তুলে ধরে তাদের প্রশিক্ষণ, সচেতনতা, ভাতা, কার্যালয়সহ বিচারিক কার্যক্রমে অংশ গ্রহণের সুযোগ নিশ্চিতের প্রতি জোর দেন মং রানী। এর আগে নারী হেডম্যান-কার্বারীদের দায়িত্ব-কর্তব্য, করণীয় ও কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।