খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

খাগড়াছড়িতে বিহারধ্যাক্ষ হত্যার প্রতিবাদে র‌্যালি ও মানববন্ধন

স্টাফ রিপোর্টার: খাগড়াছড়ি জেলা সদরের গুগুড়াছড়ি ধর্মসুখ বৌদ্ধ বিহারের বিহারধ্যাক্ষ বিশুদ্ধা মহাথের হত্যাকান্ডের প্রতিবাদ, খুনীদের গ্রেফতারের দাবীতে শহরে বৌদ্ধ ভিক্ষুদের র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন থেকে এ হত্যাকান্ডকে পরিকল্পিত দাবী করে হত্যাকারী যেই হোক তাকে আইনের আওতায় এনে দৃষ্ঠান্তমূলক শাস্তি দাবী করেন। একই সাথে প্রতিটি বৌদ্ধ বিহারের নিরাপত্তা নিশ্চিত করারও দাবী জানানো হয় মানববন্ধন থেকে।

১ ফেব্রুয়ারি মঙ্গলবার সকালে বিভিন্ন বৌদ্ধ বিহারের বৌদ্ধ ভিক্ষু, দায়ক-দায়িকা, বিভিন্ন বৌদ্ধ সংগঠন, বৌদ্ধ বিহার ও বৌদ্ধ ধর্মালম্বীদের একটি বিশাল র‌্যালী শহরের প্রধান সড়ক ঘুরে শহরের প্রাণ কেন্দ্র শাপলা চত্বরে জড়ো হয়ে মানববন্ধনে মিলিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি বৌদ্ধ শিশু ঘরের অধ্যক্ষ ভদন্ত সুমনা মহাস্থবির, মারমা উন্নয়ন সংসদের সহ-সভাপতি ক্যজরী মারমা, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের আহ্বায়ক সজল বরণ সেন, খাগড়াছড়ি কল্যানপুর বৌদ্ধ বিহারের সাধারণ সম্পাদক জীতেন বড়ুয়া ও সাবেক ইউপি চেয়ারম্যান আম্যে মারমাসহ বিভিন্ন বৌদ্ধ বিহারের ভিক্ষুরা।

এসময় বক্তারা বলেন, একজন বৌদ্ধ ভিক্ষু সংসার ত্যাগী, তার কোন ধন-সম্পত্তি থাকে না,কারো সাথে বিরোধে জড়িয়ে পড়েন না। ভদন্ত বিশুদ্ধা মহাথের তেমনীই একজন। অথচ তাকে তার বিহারেই কুপিয়ে হত্যা করা হয়েছে। এটি কোন বিচ্ছিন্ন ঘটনা নয়,পরিকল্পিত হত্যাকান্ড।

খাগড়াছড়ি সদর থানার অফিসার্স ইনচার্জ মুহম্মদ রশিদ জানান, নিহতের ভাই অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেছেন। পুলিশ এ নির্মম হত্যাকান্ডের ঘটনাটি গুরুত্ব দিয়ে তদন্ত করছে। হত্যাকারীদের চিহিৃত করে গ্রেফতারে পুলিশের অভিযান চলছে।

উল্লেখ, গত সোমবার দিবাগত রাতে কোন এক সময় দুর্বৃত্তরা বৌদ্ধ ভিক্ষু ভদন্ত বিশুদ্ধা মহাথের তার প্রতিষ্ঠিত বিহার ধর্মসুখ বৌদ্ধ বিহারে কুপিয়ে হত্যা করা হয়। এ সময় তিনি বিহারে একা ছিলেন। সকালে দায়িকারা বিহার অধ্যক্ষকে সিয়ং দিতে গেলে বিহারের মাঝখানে বিহারধ্যাক্ষ বিশুদ্ধা মহাথের’র ক্ষতবিক্ষত লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়।