• June 16, 2024

খাগড়াছড়িতে মাশরুম চাষ ও উৎপাদন উন্নয়ন প্রশিক্ষণ

 খাগড়াছড়িতে মাশরুম চাষ ও উৎপাদন উন্নয়ন প্রশিক্ষণ
খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে আশা’র সদস্যদের মাশরুম চাষ ও উৎপাদন উন্নয়ন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ১৭ অক্টোবর মঙ্গলবার সকাল ১০টায় খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সম্মেলন কক্ষে ‘আশা’ এনজিওর তরুণ উদ্যোগী সদস্যদের নিয়ে কিভাবে কোন পদ্ধতিতে মাশরুম চাষ ও উৎপাদন করা সম্ভব সে বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
এ সময় খাগড়াছড়ি ও রাঙ্গামাটির ডিস্ট্রিক্ট ম্যানেজার মোঃ কবির হুসেন এর সভাপতিত্ত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা আশা কেন্দ্রীয় কার্যালয়ের প্রোগ্রাম ও পরামর্শক (কৃষি) ডিরেক্টর মোঃ হামিদুর ইসলাম।  প্রধান অতিথি বলেন, মাশরুম হলো পুষ্টিকর, সুস্বাদু ও ঔষধি গুণ সম্পন্ন একটি খাদ্য। এতে ভিটামিন, প্রোটিন এবং মিনারেলের পরিমাণ বেশি আছে। বিশেষজ্ঞদের মতে, মাসরুম খেলে ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই শরীর স্বাস্থ্য ভালো রাখতে মাসরুম খেতে আহ্বান জানান।
খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কৃষি কর্মকর্তা খায়রুল বাসারের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, আশা কেন্দ্রীয় কার্যালয় ঢাকা’র ডেপুটি ডিরেক্টর কৃষিবিদ মোঃ খুরশীদ আলম, মাশরুম উন্নয়ন ইন্সটিটিউট সাভার ঢাকা’র অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ড. নিরদ চন্দ্র সরকার, খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ বাছিরুল আলম, খাগড়াছড়ি  জেলা ‘আশা এনজিওর’ সিনিয়র ব্রাঞ্চ ম্যানেজার মোঃ ইবনুল আনোয়ার সহ কর্মশালায় অংশ নেওয়া প্রশিক্ষণার্থী।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post