• May 22, 2024

খাগড়াছড়িতে মুক্তিযোদ্ধা ও সাহিত্যিক বরেন ত্রিপুরা’র তৃতীয় মৃত্যুবার্ষিকী পালিত

খাগড়াছড়ি প্রতিনিধি: মুজিবনগর সরকারের প্রশাসনিক কর্মকর্তা ও বিশিষ্ঠ মুক্তিযোদ্ধা বরেন্দ্র কুমার ত্রিপুরা প্রকাশ বরেন ত্রিপুরা’র তৃতীয় মৃত্যু বার্ষিকী ২৬ আগস্ট রোববার খাগড়াছড়িস্থ তাঁর কন্যার বাসভবনে পালিত হয়েছে। এ উপলক্ষে ধর্মীয় ও মাঙ্গলিক বিভিন্ন আনুষ্ঠানিকতা ছাড়াও আত্মীয়-স্বজনদের মধ্যাহ্ন ভোজে আপ্যায়ন করা হয়। তিনি বিগত ২০১৫ সালের ২৬ আগস্ট মৃত্যুবরণ করেন। ১৯২০ সালের ১৬ জুলাই ত্রিপুরা জাতির প্রাচীন লোকালয় ঠাকুর ছড়া গ্রামে জম্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম উদয় চন্দ্র ত্রিপুরা এবং মাতার নাম হরশ্রী রোয়াজা।
তিনি বাংলাদেশ ত্রিপুরা কল্যাণ সংসদ প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম। বাংলাদেশের ত্রিপুরাদের মধ্যে তিনি পঞ্চাশ দশকের কবি ও সাহিত্যিক। তাঁর লিখিত গ্রন্থগুলোর মধ্যে অজানা পাহাড়ী সুর (১৯৬৬ ইংরেজী), দি ত্রিপুরাস অফ চিটাগাং হিলট্র্যাক্টস্ (১৯৭৭ ইংরেজী), বরক (১৯৮১ ইংরেজী) এবং নঙ কাচাকছার জীবন মোর্চা (১৯৯৬ ইংরেজী) অন্যতম।
তাঁর প্রয়ান দিবসের অনুষ্ঠানে খাগড়াছড়ির সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বাসন্তী চাকমাসহ সমাজের বিশিষ্ঠজনরা যোগ দেন।
উল্লেখ্য, প্রয়াত বরেন ত্রিপুরা বীর মুক্তিযোদ্ধা ও খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি রণ বিক্রম ত্রিপুরা এবং পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি-এর পিতা।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post