গুইমারাতে জাতীয় শোক দিবস পালন

স্টাফ রিপোর্টার: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যাালি, আলোচনার সভা ও দোয়া মাহফিলের মধ্যদিয়ে যথাযোগ্য মর্যা

লক্ষ্মীছড়ি কলেজে শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত
লক্ষ্মীছড়িতে ধর্ষন চেষ্টার অভিযোগে আটক ২
রামগড়ে পার্বত্য নাগরিক পরিষদের ত্রাণ বিতরণ

স্টাফ রিপোর্টার: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যাালি, আলোচনার সভা ও দোয়া মাহফিলের মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় খাগড়াছড়ি’র গুইমারাতে পালিত হয়েছে জাতিক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

১৫আগষ্ট সকালে গুইমারা উপজেলা প্রশাসনের আয়োজনে গুইমারা মডেল হাইস্কুল প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প মাল্য অর্পন ও শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয়ে দিবসটির আনুষ্ঠানিকতা। গুইমারা উপজেলা পরিষদ চেয়ারম্যান উশ্যেপ্রু মারমার নেতৃত্বে উপজেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ বড়–য়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। পরে গুইমারা উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম ও সাধারণ সম্পাদক গুইমারা ইউপি চেয়ারম্যান মেমং মারমার নেতৃত্বে উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, গুইমারা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, গুইমারা থানা, গুইমারা সরকারী কলেজ, গুইমারা মডেল হাইস্কুল, গুইমারা মাদ্রাসা, গুইমারা সরকারী প্রাথমিক বিদ্যালয় সহ বিভিন্ন সরকারী বেসরকারী ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে পুষ্প মাল্য অপর্ণনের মাধ্যমে গুইমারাবাসী স্মরণ করল জাতির জনককে।

পরে উপজেলা প্রশাসনের উদ্যোগে গুইমারা মডেল হাইস্কুল প্রাঙ্গণ থেকে শোক র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলার প্রধার প্রধান সড়ক প্রদক্ষিন শেষে গুইমারা কলেজের পুরাতন ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। গুইমারা উপজেলা চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা, উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ বড়–য়া, উপজেলা আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক মেমং মারমা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ঝর্ণা ত্রিপুরা, গুইমারা থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ গিয়াস উদ্দিন, হাফছড়ি ইউপি চেয়ারম্যান চাইথোয়াই চৌধুরী, গুইমারা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ¤্রাসাথোয়াই মগ, গুইমারা সরকারী কলেজের অধ্যক্ষ মোঃ নাজিম উদ্দিন, গুইমারা মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক সুশীল রঞ্জন পাল, গুইমারা মাদ্রাসার সুপার জায়নুল আবদীন সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ছাছাড়াও উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সকল সহযোগী সংগঠনের শত শত নেতাকর্মী, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা র‌্যালীতে অংশগ্রহণ করেন।

গুইমারা কলেজের পুরাতন ক্যাম্পাস মিলনায়তনে গুইমারা উপজেলা নির্বাহী অফিসার পঙ্কজ বড়–য়ার সভাপতিত্বে জাতীয় শোক দিবসের আলোচনায় সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু সহ ১৫আগষ্টে যারা শহীদ হয়েছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করে সমবেত প্রার্থনা করা হয়। পরে আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে অস্বীকার করা হলে বাংলাদেশকেই অস্বীকার করা হবে। স্বাধীনতা বিরোধী অপশক্তির বিরুদ্ধে ও তাদের ষড়যন্ত্রের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকার আহবান জানিয়ে বক্তারা দ্রুত বঙ্গবন্ধুর বাকী হত্যাকারীদের দেশে ফিরিয়ে এনে শাস্তির দাবী জানানো হয়। পরে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ক্রীড়া প্রতিযোগীতার বিজয়ীদের মধ্যে পুরস্কার ও ঋণ বিতরণ করা হয়। বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে দোয়া মাহফিল ও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়।