গুইমারাতে বৈসাবি উপলক্ষে সাংগ্রাই মঙ্গল শোভাযাত্রা

Homeপাহাড়ের সংবাদখাগড়াছড়ি সংবাদ

গুইমারাতে বৈসাবি উপলক্ষে সাংগ্রাই মঙ্গল শোভাযাত্রা

বিএম.বাশার, গুইমারা: পার্বত্য অঞ্চল পাহাড়ে বসবাসরত মারমা জনগোষ্ঠির ধর্মীয় ও সামাজিক উৎসব সাংগ্রাই’কে স্বাগত জানিয়ে খাগড়াছড়ির গুইমারাতে বর্ণাঢ্য মঙ্গল

মানিকছড়িতে প্রশাসনের উদ্যোগে বর্ষবরণ
লক্ষ্মীছড়িতে লাশ উদ্ধার: হত্যার অভিযোগে এক নারী আটক, মামলার প্রস্তুতি
খাগড়াছড়ি স্টুডেন্ট’স এসোসিয়েশনের কমিটি গঠন

বিএম.বাশার, গুইমারা: পার্বত্য অঞ্চল পাহাড়ে বসবাসরত মারমা জনগোষ্ঠির ধর্মীয় ও সামাজিক উৎসব সাংগ্রাই’কে স্বাগত জানিয়ে খাগড়াছড়ির গুইমারাতে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

১৩এপ্রিল বৃহস্পতিবার বিকালে গুইমারা রামসু বাজার থেকে শোভাযাত্রাটি বের হয়ে গুইমারা সেনানিবাস হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কংজরী চৌধুরীর নেতৃত্বে অনুষ্ঠিত মঙ্গল শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৪আর্টিলারি গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ কামাল মামুন, বিএএমএস, এনডিসি, পিএসসি, জি, অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রিজিয়নের জি.টু.আই মেজর মেহেদী হাসান, সিন্ধুকছড়ি জোন অধিনায়ক লেঃ কর্ণেল পারভেজ মোস্তফা পিএসসি, জি ও মেজর মোঃ আসাদুজ্জামান খন্দকার, গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান মেমং মারমা, গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজিব চন্দ্র কর প্রমুখসহ আরো অন্যান্য অফিসার বৃন্দ, সাংবাদিক ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় সবাইকে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে বৈসাবি ও বৈসাখী’র শুভেচ্ছা জানান। বাংলাদেশ সেনাবাহিনী সকল ভালো কাজের অংশ হিসেবে আপনাদের পাশে ছিল, আছে, ভবিষ্যতেও থাকবে।

মারমা সম্প্রদায়ের প্রচলিত রীতি অনুায়ী বৈসাবি’তে পানি বর্ষণ করে পুরাতন বছরের দুঃখ গ্লানি মুছে ফেলে নতুন বছরকে আবাহন জানানো হয়। মঞ্চে স্থাপিত একটি নৌকার যুবক যুবতীরা একে অপরকে পানি ছিটিয়ে পরষ্পরকে পবিত্র করে নেবে। এভাবেই তারা পুরাতন বছরকে বিদায় জানায়।