• July 24, 2024

গুইমারাতে বৌদ্ধ পুর্ণিমা উপলক্ষে শোভাযাত্রা

স্টাফ রিপোর্টার: মহাকারুণিক তথাগত সম্যক সম্বুদ্ধের জন্মগ্রহণ, বুদ্ধত্ব লাভ ও মহানির্বান লাভের দিনটিকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বুদ্ধ পূর্ণিমা হিসেবে নানা কর্মসূচী ও ধর্মীয় ভাব গাম্বীর্যের মধ্যদিয়ে পালন করে থাকে। ত্রিস্মৃতি বিজরিত প্রতি বছরের বৈশাখ মাসের প্রথম পূর্নিমার তিথিকে শুভ বৈশাখী পূর্ণিমা আখ্যায়িত করে বৌদ্ধরা শুভ এদিনটিতে বিভিন্ন ধর্মীয় উৎসব করে থাকেন।

২৯এপ্রিল রবিবার বৌদ্ধ পুর্নিমা উপলক্ষে খাগড়াছড়ি’র গুইমারাতে নানা আয়োজন, বুদ্ধ পূজা, বিশ্ব শান্তি কামনার্থে ভিক্ষু সংঘ হতে ধর্মীয় দেশনা, সমবেত প্রার্থনা, অষ্ট পরিস্কার দান, বুদ্ধমূর্তি দান, হাজার প্রদীপ প্রজ্জ্বলন সহ বিভিন্ন দানানুষ্ঠানের মধ্যদিয়ে পালন করে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। দিবসটি উপলক্ষে উপজেলার আমতলী পাড়া বৌদ্ধ বিহারের দায়ক-দায়িকাদের আয়োজনে এক ধর্মীয় শোভাযাত্রা বের করে। আমতলীপাড়া এলাকা থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি গুইমারা উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আমতলীপাড়া বৌদ্ধ বিহার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় শিশু কিশোর নারী পুরুষ সহ বিভিন্ন বয়সের শত শত বৌদ্ধ ধর্মাবলম্বীরা অংশগ্রহণ করে। এসময় তারা জাতীয় ও বৌদ্ধ ধর্মীয় পতাকা বহন করে। পরে তারা আমতলীপাড়া বৌদ্ধ বিহারে ধর্মীয় সভায় যোগ দিয়ে বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনা করে।

এছাড়াও গুইমারা উপজেলার, বিশ্বশান্তি বৌদ্ধ বিহার, হেডম্যানপাড়া বৌদ্ধ বিহার, জমাদারপাড়া বৌদ্ধ বিহার, দেওয়ানপাড়া মিশন বৌদ্ধ বিহার সহ সব কয়টি বৌদ্ধ বিহারে দিবসটি উপলক্ষে ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করে। রাতে বিভিন্ন পাড়া মহল্লা থেকে ফানুস উত্তোলন করা হয়।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post