• May 23, 2024

গুইমারায় পালিত হয়েছে বৈসাবি উৎসব উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা

 গুইমারায় পালিত হয়েছে বৈসাবি উৎসব উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা

বিএম.বাশার,গুইমার: পার্বত্য জেলার খাগড়াছড়ির গুইমারায় নানান আয়োজনে পালিত হয়েছে মারমা জনগোষ্ঠীর প্রধান সামাজিক উৎসব সাংগ্রাই মঙ্গল শোভাযাত্রা ১৩এপ্রিল শনিবার থেকে পালিত হবে বৈসাবি আনন্দ সাংগ্রাই। এই উৎসবকে ঘিরে নতুন পোশাকসহ নানা কেনাকাটা, ঘরবাড়ির সাজসজ্জার কাজে ব্যস্ত সময় পার করছেন পাহাড়ের বসবাস কারিরা। জেলা শহরের মার্কেটগুলোতে পড়েছে কেনাকাটার ধুম। সকল সম্প্রদায়ের প্রাণের উৎসব বৈশাবি’কে ঘিরে পুরো জেলাজুড়ে বইছে উৎসবের আমেজ।

পুরাতন বছরকে বিদায় ও নতুন বছরকে স্বাগত জানিয়ে শুরু হতে যাচ্ছে ত্রিপুরা সম্প্রদায়ের বৈসু, মারমা সম্প্রদায়ের সাংগ্রাই, চাকমা সম্প্রদায়ের বিজু, তিন সম্পদের সম্প্রদায়ের উৎসবকে ঘিরে একসঙ্গে বলা হয় বৈসাবি। বৈচিত্র্যময় ভিন্ন ভিন্ন সংস্কৃতি ও সামাজিক বিভিন্ন আনুষ্ঠানিকতায় এই বৈসাবি উৎসব পালন করে থাকে পাহাড়ে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়।

স্বাগত বৈসাবি উৎসব উপলক্ষে মারমা সম্প্রদায়ের মঙ্গল শোভাযাত্রার নিয়ে গুইমারা উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্টে গুলো প্রদক্ষিণ করেন।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ২৪আর্টিলারি গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল রাইসুল ইসলাম এসপিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি।

এছাড়া আরো উপস্থিত ছিলেন, সিন্দুকছড়ি জোন কমান্ডার লেঃ কর্ণেল সৈয়দ পারভেজ মোস্তফা, পিএসসি জি, গুইমারা উপজেলা নির্বাহী অফিসার রাজীব চৌধুরী, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সাবেক চেয়ারম্যান কংজরী চৌধুরী, গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মেমং মারমা, ইউপি চেয়ারম্যান, মেম্বার, হেডম্যান, কারবাড়ি, পুলিশ, সাংবাদিকসহ আরো অসংখ্য নেতা কর্মী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোকজন।

এ উৎসবে সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান মারমাদের মৈত্রী পানিবর্ষণ। শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি রয়েছে নাচে, গানে পরস্পরকে ভালোবাসায় সিক্ত করার নানান আয়োজন।

পার্বত্য অঞ্চলে বসবাসরত পাহাড়ের জনগোষ্ঠীরা বছরের শেষ দিনে সকল পাপাচার, দুঃখ, কষ্টের, গ্লানি ধুয়েমুছে নতুন বছরকে স্বাগত জানিয়ে যুগ যুগ ধরে পালন করে আসছে বৈসাবি উৎসব।

খাগড়াছড়ি জেলার পুলিশি সুপার মুক্তা ধর বলেন, এ উৎসবকে ঘিরে জেলা, উপজেলার প্রতিটি স্থানে রয়েছে কঠোর নিরাপত্তার ব্যবস্থা। পয়েন্টে, পয়েন্টে, মোড়ে, মোড়ে দায়িত্ব পালন করছেন আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্যরা।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post