“চাঙমা সাহিত্য বাহ্” উদ্যোগে বিনামূল্যে পাঠদানের উদ্যোগ

মোঃ আল আমিন, দীঘিনালা: মাতৃভাষা ভিত্তিক শিক্ষা হল শিক্ষার এমন একটি পদ্ধতি যাতে ভিত্তি করে পরবর্তীতে মাতৃভাষাকে ভিত্তি করেই অন্যান্য ভাষাও (একের অধিক)

সিমেন্ট বোঝাই ট্রাকসহ খাগড়াছড়িতে ধ্বসে গেলো বেইলি ব্রিজ
জাতীয় শিশু দিবসে গুইমারায় সেনাবাহিনী উদ্যোগে চিকিৎসা ক্যাম্প
মানিকছড়িতে কারিতাস’র উদ্যোগে পতিত পুকুর খনন

মোঃ আল আমিন, দীঘিনালা: মাতৃভাষা ভিত্তিক শিক্ষা হল শিক্ষার এমন একটি পদ্ধতি যাতে ভিত্তি করে পরবর্তীতে মাতৃভাষাকে ভিত্তি করেই অন্যান্য ভাষাও (একের অধিক) পারদর্শি হয়ে ওঠে এবং উচ্চতর শিক্ষালাভের সমর্থন হয়। শিক্ষা অর্জনে সফল হতে হলে প্রাথমিক স্থর থেকে অবশ্যই মাতৃভাষায় দক্ষ হতে হয়। এমন পরিকল্পনা নিয়ে এবং বাংলাদেশ সরকার জাতীয় শিক্ষা নীতিমালা ২০১০ এ বাস্তবায়নের লক্ষ্যে চাঙমা সাহিত্য বাহ্’ উদ্দ্যোগে খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলায় তিন দিন ব্যাপী চাঙমা ভাষার প্রশিক্ষণ দিচ্ছেন প্রশিক্ষণার্থীদের।

মঙ্গলবার উপজেলার মুকুন্দ নীলিমা ভোকেশনাল ইন্সটিটিউটের তিন দিন ব্যাপী আয়োজন করা হয় প্রশিক্ষণের চলবে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত।
প্রশিক্ষণের উদ্ভোধন করেন উপজেলার প্রাথমিক সহকারী শিক্ষা কর্মকর্তা সুভায়ন খীসা, সভাপতিত্ব করেন, চাঙমা সাহিত্য বাহ্ এর কেন্দ্রীয় কমিটির সভাপতি কে. ভি. দেবাশীষ চাঙমা, বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক ইনজেব চাঙমা, সাংগঠনিক সম্পাদক এলিয়েন চাকমা, প্রচার ও প্রকাশনা সম্পাদক শ্রেয়সী চাকমা প্রমুখ।
সংগঠনটির সাধারণ সম্পাদক ইনজেব চাঙমা জানান, উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১১২ টি এর মধ্যে পাহাড়ি অধিকাংশ এলাকায় বিদ্যালয় রয়েছে ৮৭ টি, আজ আমাদের এখানে যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা বিনামূল্যে সাপ্তাহে একদিন চাকমা বর্নমালার বা চাকমা ভাষা শিক্ষা দিবেন তারা।