• June 19, 2024

ছেলের একুশ মেয়ের আঠারো এর আগে বিয়ে নয় কারো” মাটিরাঙ্গাতে বন্ধ হলো আরেকটি বাল্যবিবাহ

 ছেলের একুশ মেয়ের আঠারো এর আগে বিয়ে নয় কারো” মাটিরাঙ্গাতে বন্ধ হলো আরেকটি বাল্যবিবাহ
খাগড়াছড়ি প্রতিনিধি: বাল্যবিবাহের ফলে একটি কিশোরীর জীবন অঙ্কুরে বিনষ্ট হয়, এর ফলে একটি কিশোরীর শারীরিক ও মানসিক বিকাশে বাধাগ্রস্ত হয়। পাশাপাশি কিশোরীর অকাল গর্ভপাত, বিকলাঙ্গ সন্তান জন্মদান কিংবা সন্তান জন্মদানের সময় মা ও শিশুর মৃত্যুঝুঁকি রয়েছে৷ একটি শিক্ষিত ও উন্নত জাতি গঠনে নারীর শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর বাল্যবিবাহের ফলে এটি বাধাগ্রস্ত হয়। এছাড়াও বাল্যবিবাহ বাংলাদেশ আইনে একটি শাস্তিযোগ্য অপরাধ। বাল্যবিবাহ প্রতিরোধে শাস্তি নয় বরং সচেতনতাই কাম্য। এক্ষেত্রে সবাইকে সচেতন হতে হবে।
১৫ নভেম্বর বুধবার দুপুরে খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌরসভার ০৯নং ওয়ার্ডের ছাগলনাইয়া পাড়া এলাকায় উপজেলা প্রশাসনের সহযোগিতায় একটি বাল্যবিবাহ বন্ধ করা হয়। এ বিষয়ে মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: ওবায়দুল হক বলেন, কনে পক্ষ অপ্রাপ্ত বয়সে মেয়ের বিয়ের অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছিলো। এমন গোপন সংবাদের ভিত্তিতে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশনায় বাল্যবিবাহের খবর পেয়ে ওই পরিবারের কাছ থেকে মুচলেকা নিয়ে বাল্যবিবাহ বন্ধ করা হয়েছে। তিনি আরো বলেন, বাল্যবিবাহ বেআইনি। এতে অসংখ্য মেধাবী শিক্ষার্থীর শিক্ষা জীবনের ইতি ঘটে। বাল্যবিবাহ হচ্ছে মাতৃ মৃত্যু, নারী নির্যাতন ইত্যাদির প্রধান অনুঘটক।
এসময় উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা উপজেলা কিশোর কিশোরী ক্লাবের জেন্ডার প্রমোটার মো: ইউনুস আলী, মাটিরাঙ্গা পৌরসভার ৯ নং ওয়ার্ড কাউন্সিলর মো: শফিকুর রহমান সহ স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিগন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post