• May 18, 2024

জমকালো আয়োজনে মানিকছড়িতে বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট সম্পন্ন

আবদুল মান্নান: খাগড়াছড়ি জেলার মানিকছড়ি সদর ইউনিয়ন পরিষদ কর্তৃক আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে ২০১৬ সাল থেকে উপজেলা ব্যাপি অনুষ্টিত হচ্ছে“বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট” এবার টুর্নামেন্টের ৪র্থ আসরের ফাইনাল খেলায় ছিল জমকালো আয়োজন। আর এতে প্রধান অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী ও বান্দরবান পার্বত্য জেলার ছয় ছয় বার নির্বাচিত সাংসদ বীর বাহাদুর উশেসিং। আর বিশেষ অতিথি ছিলেন ৩ পার্বত্য জেলার মহিলা সাংসদ বাসন্তী চাকমা, গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহরিয়ার জামান,এএফডব্লিউসি,পিএসসি,জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, সিন্দুকছড়ি জোন কমান্ডার লে. কর্ণেল রুবায়েত মাহমুদ হাসিব,পিএসসি,জি,সহ জেলার রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা। খেলায় উপজেলার ঐতিহ্যবাহী দু’টি দল যথাক্রমে সেতুবন্ধন ও সানফ্লাওয়ার ১-১ গোলে সমতা থাকায় ট্রাইবেকারে ২-৩ গোলে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে সেতুবন্ধন একাদশ। রানার আপ হয়েছেন সানফ্লাওয়ার একাদশ।

২০১৬ সালে উপজেলা সদর ইউনিয়ন পরিষদের তৎকালীন চেয়ারম্যান মো. আবুল কালাম আয়োজন করেন‘বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট’। খেলায় দর্শক ও খেলোয়াড়দের সহযোগিতা দেখে এবং যুব সমাজকে নিয়ে মাদকমুক্ত সমাজ গঠনে এ খেলা অব্যাহত রাখার ঘোষণাও দেন তিনি। ফলে এখনো পর্যন্ত সেই ধারাবাহিকতায় মানিকছড়িতে চলছে জাতির পিতা মরহুম বঙ্গবন্ধু মুজিবুর রহমানের স্মরণে‘বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট।

৩১ ডিসেম্বর মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় উপজেলার সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্টিত হয় বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা। এ খেলায় প্রতিদ্বন্দ্বিতা করেন উপজেলা ঐতিহ্যবাহী দু’টি ক্লাব যথাক্রমে মহামুনি সানফ্লাওয়ার একাদশ বনাম ময়ূরখীল সেতুবন্ধন একাদশ। সেতুবন্ধনে ৩জন এবং সানফ্লাওয়ারে ২জন বিদেশী খেলোয়াড় অংশ নেয়। খেলার প্রথমার্ধে ১-০গোলে সানফ্লাওয়ার একাদশ এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধের শুরুতে সেতুবন্ধনের বিদেশী খেলোয়াড় শীলার একটি চমৎকার শুট থেকে সমতায় ফিরে আসে সেতুবন্ধন একাদশ। এরপর শত চেষ্ঠা করেও গোল ব্যবধান কোন আর বাড়াতে পারেনি। ফলে খেলা গড়ায় ট্রাইবেকারে। সেখানে ২-৩ গোলের ব্যবধানে সেতুবন্ধন একাদশ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন। খেলা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী ও বান্দরবান পার্বত্য জেলার ছয় ছয় বার নির্বাচিত সাংসদ বীর বাহাদুর উশেসিং বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে আয়োজিত এ টুর্নামেন্টের সফল অগ্রযাত্রায় প্রমান করে মানিকছড়িবাসী ক্রীড়ামুদী। দর্শকদের উপস্থিতিতে প্রমাণ হয় পাহাড়ে সম্প্রীতির বন্ধন আজ ঘরে ঘরে বিদ্যমান। মাদকমুক্ত সমাজ গঠনে খেলাধূলার বিকল্প নেই উল্লেখ করে তিনি আরো বলেন, মাঠ হচ্ছে পবিত্র জায়গা যেখানে সকল সম্প্রদায়ের মানুষ একাকার হয়ে মিলে-মিশে খেলাধূলা উপভোগ করেন। আজ এখানকার মানুষ সেটিই দেখিয়ে দিয়েছে। তিনি এ টুর্নামেন্টের ধারাবাহিকতা কামনা করেন। পরে তিনি টুর্নামেন্ট পরিচালনা কমিটিকে ২লক্ষ টাকা এবং চ্যাম্পিয়ন দলকে ২৫ হাজারম রানার আপ দলকে ২০ হাজার টাকা অনুদান ঘোষণা করেন।

বক্তব্য শেষে তিনি বিজয়ী এবয় বিজিত দলকে যথাক্রমে প্রাইজমানী হিসেবে ৫০ হাজার ও ৩০ হাজার টাকাসহ ট্রপি ও মেডেল তুলে দেন। এছাড়া উক্ত টুর্নামেন্টে শ্রেষ্ট খেলোয়াড় হিসেবে মহামুনি সানফ্লাওয়ার একাদশের মো. রুবেল, কুমারী একাদশের চিচাউ মারমা ও রাজপাড়া একাদশের গোলকিপার উসাচিং চৌধুরীর হাতে ব্যক্তিগত ক্রেস্ট তুলে দেন।

পরে অতিথিদের হাতে পুরস্কার ও সন্মাননা ক্রেস্ট তুলে দেন টুর্নামেন্ট পরিচালনা কমিটির নেতৃবৃন্দ। এর আগে অতিথিরা মঞ্চে আসলে তাঁদেরকে ফুল দিয়ে বরণ করেন আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দ। খেলায় ভিআইপি অতিথিদের পাশাপাশি উপস্থিত ছিলেন, জেলা পরিষদ সদস্য এম.এ. জব্বার, মংশেপ্রু চৌধুরী অপু, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মো. দিদারুল আলম,গুইমারা উপজেলা চেয়ারম্যান উশ্যেপ্রু মারমা, মারমা,মাটিরাঙ্গা উপজেলা চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম,মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, সাবেক উপজেলা চেয়ারম্যান এম.এ. রাজ্জাক, ম্রাগ্য মারমা, ভাইস চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বাবুল, ডলি চৌধুরানী,ইউপি চেয়ারম্যান মো.শহিদুল ইসলাম মোহন, ক্যয়জরী মহাজন, মো. আবুল কালাম আজাদ, উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দীন, যুবলীগ সভাপতি মো. সামায়উন ফরাজী সামু, সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম, ছাত্রলীগ সভাপতি মো. জামাল হোসেন, সাধারণ সম্পাদক চহ্লাপ্রু মারমা নিলয়, কলেজ ছাত্রলীগ সভাপতি মো. জাফরসহ আওয়ামী সংগঠনের সকল নেতৃবৃন্দ, সকল ইউপি সদস্য প্রমূখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর ইউপি চেয়ারম্যান ও টুর্নামেন্ট পরিচালনা কমিটির আহবায়ক মো. শফিকুর রহমান ফারুক। পুরো টুর্নামেন্টে ধারাবিবরণিতে ছিলেন উপজেলা প্রেস ক্লাব ও দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আবদুল মান্নান, বাটনাতলী ইউপি সচিব মো. আবদুল হাকিম।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post