খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদদীঘিনালাপাহাড়ের সংবাদস্লাইড নিউজ

দীঘিনালায় পাহাড় ধস সম্পর্কে সচেতনতামূলক র‌্যালি

মোঃ আল আমিন, দীঘিনালা:  খাগড়াছড়ির দীঘিনালায় পাহাড় ধস সম্পর্কে সচেতনতামূলক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দৃর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সহযোগীতায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার শেখ শহিদুল ইসলাম’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান নব কমল চাকমা,  বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান গোপাদেবী চাকমা।

সভায় বক্তারা বলেন, বিগত ৭-৮ বছর ধরে তিন পার্বত্য জেলায় সব থেকে বেশি পাহাড় ধস হয়েছে। নির্বিচারে পাহাড় কেটে বসতি তৈরি করা এবং পাহাড়ের প্রয়োজনীয় গাছ ধ্বংস করে জুমচাষ করার ফলে পাহাড় ধস বেশি হচ্ছে। তিনি আরো বলেন, পার্বত্য জেলাকে সুন্দর রাখার জন্য পাহাড় কাটা থেকে বিরত থাকতে হবে। কেননা পাহাড়ে আমাদের বসবাস, সেহেতু পাহাড়কে নিরাপদ রাখার দায়িত্ব আমাদের। আলোচনা সভায় পাহাড় ধসের আগে এবং পরে করনীয় বিষয়গুলো সম্পর্কে স্থিরচিত্র এবং ভিডিও ফুটেজ দেখিয়ে সচেতনতা বৃদ্ধি করা হয়।

আলোচনা সভায় এছাড়া উপস্থিত ছিলেন, ইউপি চেয়ারম্যান, চয়ন বিকাশ চাকম, জাহাঙ্গীর হোসেন, রহমান কবির রতন, হাসিনসন পুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবপ্রিয় বড়ুয়া, অনাথ আশ্রম আবাসিক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজুল হকসহ বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক, আরো উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধানসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।