খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে দাতা সংস্থা ও এনজিও’র ভূমিকা গুরুত্বপূর্ণ

খাগড়াছড়ি প্রতিনিধি: নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বর্তমান সরকার আইনী উদ্যোগের পাশাপাশি ক্ষমতায়নে দৃশ্যমান পরিবর্তন সূচিত হয়েছে। দেশের তৃণমূল থেকে সর্বোচ্চ স্তর পর্যন্ত জনপ্রতিনিধি হিশেবে নারীদের অংশগ্রহণ অবাধ করা হয়েছে। শিক্ষা এবং সরকারি চাকুরীতে যথাযথ মর্যাদা প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী’র আন্তরিকতার স্বীকৃতি সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। তাই নারীর সক্ষমতা অর্জন এবং সমতায়নে ইউএনডিপিসহ দাতা সংস্থা এবং এনজিও সমূহের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

সোমবার সকাল ১১টায় জেলা শহরের সাংস্কৃতিক ইনস্টিটিউট অডিটোরিয়ামে ২৫ নভেম্বর থেকে ১০ডিসেম্বর ১৬দিনব্যাপী জেন্ডারভিত্তিক সহিংসতার বিরুদ্ধে কর্মযজ্ঞ-২০২১ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। এ ১৬দিনের কর্মযজ্ঞটি আয়োজন করেন বিভিন্ন এনজিও সংস্থা। সভার শুরুতে নারী জাগরণী সংগীত, নৃত্য এবং আবৃত্তি পরিবেশন করা হয়। খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ-ইউএনডিপি এবং স্থানীয় বিভিন্ন এনজিও সমূহের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুই প্রু চৌধুরী অপু।

পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা বশিরুল হক ভূঁঞা’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন পুলিশ সুপারের প্রতিনিধি কে এইচ এম এরশাদ, সদর উপজেলার চেয়ারম্যান মোঃ শানে আলম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমীন, খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরা এবং ইউএনডিপি’র জেলা প্রতিনিধি সুযশ চাকমা।