খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপানছড়িপাহাড়ের সংবাদশিরোনামস্লাইড নিউজ

পানছড়ির ৪৭জন এসএসসি পরীক্ষার্থী ভুল প্রশ্নে পরীক্ষা !

পানছড়ি প্রতিনিধি: পানছড়ি উপজেলায় কর্তৃপক্ষেরউদাসীনতায় চোখের জল ঝড়ছে ৪৭ পরীক্ষার্থীর। এবারের এসএসসি পরীক্ষায় ইংরেজী প্রথম পত্রে ভুল প্রশ্নে পরীক্ষা দিয়েছে ৪৭জন পরীক্ষার্থী। সোমবার ৫ফেব্রুয়ারি কেন্দ্র-১ পানছড়ি মডেল সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে অভিভাবক মহলের মনে বিরাজ করছে চরম ক্ষোভ ও তাদের ছেলে-মেয়েদের ভবিষৎ নিয়ে পড়েছে চরম দুঃচিন্তায়। তারা সকলে এর একটা বিহীত ব্যবস্থা চায়।

জানাযায়, ইংরেজী প্রথম পত্রের পরীক্ষার দিনে উল্লেখিত কেন্দ্রে ৪৭জন রেফার্ড পরীক্ষার্থীর জন্য ছিল আলাদা প্রশ্ন। কিন্তু কতৃপক্ষের উদাসীনতায় নিয়মিত পরীক্ষার্থীর সাথে একি প্রশ্নে তাদের পরীক্ষা নেয়া হয়। ঠিকভাবে উত্তর লিখতে না পারলেও পরীক্ষার্থীরা প্রথমে তা বুঝতে পারেনি। পরীক্ষা শেষে এ ভুল ধরা পড়লে স্ব-স্ব বিদ্যালয়ের শিক্ষক ও অভিভাবকদের মাঝে নেমে আসে হতাশা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক জানায়, অনিয়মিত পরীক্ষার্থীদের  প্রস্তুতি পুরাতন সিলেবাস অনুযায়ী ছিল। প্রশ্ন রদবদল হওয়ায় তাদের ফলাফল খারাপ হওয়ার সম্ভাবনা বেশী। কেন্দ্র সচিবের ভুলের কারণে এ অবস্থার সৃষ্টি।

এ বিষয়ে পুজগাং মূখ উচ্চ বিদ্যালয়ের বিএসসি শিক্ষক বিজয় কুমার দে বলেন, ইচ্ছাকৃতভাবে আমাদের ছাত্র/ছাত্রীদের জীবন নষ্ট করার জন্য কেন্দ্র সচিব বেলী চাকমা এই কাজ করেছে, আমি এর শাস্থি চাই।

পানছড়ি-১ এর কেন্দ্র সচিব বেলী চাকমা বলেন, এটা ভুল বশত: হয়েছে। তাছাড়া আগে প্যাকেটের গায়ে বড় করে পুরাতন লিখা থাকত এবার ছিল পাতলা করে লিখা ১৭। তাই বুঝতে সমস্যা হয়েছে। এ ব্যাপারে বোর্ডে তিনি নিজেই লিখিত আবেদন নিয়ে যাচ্ছেন বলে সাংবাদিকদের জানান। উল্লেখ্য কেন্দ্র-১ এ এবার নালকাটা উচ্চ বিদ্যালয়ের ৬জন, পূজগাং মুখ উচ্চ বিদ্যালয়ের ২১জন ও পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়ের ২০ জন পরীক্ষার্থ রেফার্ড পরীক্ষায় অংশ নেয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি মুহাম্মদ আবুল হাশেম বলেন, কেন্দ্র সচিব বেলী চাকমা এ ব্যাপারে আমাকে অবগত করার পর আমি এসিডি জেনারেল (শিক্ষা)’র সাথে যোগাযোগ করেছি, এডিসি জেনারেল চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাথে যোগাযোগ করে আবেদন দিচ্ছে বলে জানান।