• July 27, 2024

পার্বত্যবাসীর বৈসাবি উৎসব উপলক্ষে সাংগ্রাই মঙ্গল শোভাযাত্রা

 পার্বত্যবাসীর বৈসাবি উৎসব উপলক্ষে সাংগ্রাই মঙ্গল শোভাযাত্রা

বিএম.বাশার, গুইমারা: পার্বত্য অঞ্চল পাহাড়ে বসবাসরত মারমা জনগোষ্ঠির ধর্মীয় ও সামাজিক উৎসব সাংগ্রাই’কে স্বাগত জানিয়ে গুইমারার সিন্দুকছড়িতে নানান আয়োজনে পালিত হয়েছে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা।

১৩এপ্রিল শনিবার সকালে সিন্দুকছড়ি থেকে শোভাযাত্রাটি বের হয়ে এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সিন্দুকছড়ির ইউপি চেয়ারম্যান রেদাক মারমা’র নেতৃত্বে অনুষ্ঠিত মঙ্গল শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিন্দুকছড়ির ৩ফিল্ট রেজিমেন্ট আর্টিলারির জোন কমান্ডার লেঃ কর্ণেল সৈয়দ পারভেজ মোস্তফা পিএসসি,জি। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জোন উপ অধিনায়ক মেজর মোহাম্মদ হাসান মাহমুদ,গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান মেমং মারমা, উপজেলা ভাইস চেয়ারম্যান কংজুরী চৌধুরী সহ আরো অন্যান্য অফিসার ও সাংবাদিক বৃন্দ।

মারমা সম্প্রদায়ের প্রচলিত রীতি অনুযায়ী বৈসাবি’তে পানি বর্ষণ করে পুরাতন বছরের দুঃখ, কষ্টের গ্লানি মুছে ফেলে নতুন বছরকে আহ্বান জানানো হয়। মঞ্চে স্থাপিত একটি নৌকার যুবক যুবতীরা একে অপরকে পানি ছিটিয়ে পরষ্পরকে পবিত্র করে নেবে। এভাবেই তারা পুরাতন বছরকে বিদায় জানায়। জোন কমান্ডার সবাইকে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে শান্তি শৃঙ্খলা বজায় রাখার পরামর্শ দেন এবং বৈসাবি ও বৈসাখী’র শুভেচ্ছা জানান।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post