পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬ বছর পূর্তি উদযাপনে নানা কর্মসূচি

Homeপাহাড়ের সংবাদখাগড়াছড়ি সংবাদ

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬ বছর পূর্তি উদযাপনে নানা কর্মসূচি

খাগড়াছড়ি প্রতিনিধি: পার্বত্য চট্টগ্রামের দুই দশকেরও বেশি সময় ধরে চলা সংঘাতপূর্ণ পরিস্থিতির অবসানের জন্য তৎকালীন বাংলাদেশ আওয়ামী লীগ সরকার এবং জনসংহতি

গুইমারাতে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন কংজরী চৌধুরী
খাগড়াছড়িতে স্কাউট অনলাইন মেম্বারশীপ রেজিষ্ট্রেশন বিষয়ক কর্মশালা
লক্ষ্মীছড়িতে স্বাস্থ্যবিধি না মানায় জরিমানা

খাগড়াছড়ি প্রতিনিধি: পার্বত্য চট্টগ্রামের দুই দশকেরও বেশি সময় ধরে চলা সংঘাতপূর্ণ পরিস্থিতির অবসানের জন্য তৎকালীন বাংলাদেশ আওয়ামী লীগ সরকার এবং জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। ১৯৯৬ সালে সুদীর্ঘ ২১ বছর পর আওয়ামী লীগ তথা শেখ হাসিনা সরকার ক্ষমতা গ্রহণের পর পার্বত্য সমস্যা সমাধানের লক্ষ্যে শক্তিশালী পদক্ষেপ গ্রহণ করেন। তিনি এটিকে রাজনৈতিক সমস্যা হিসেবে চিহ্নিত করেন।

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম মেয়াদকালে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর সরকার এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (পিসিজেএসএস) মধ্যে কোনো তৃতীয় পক্ষের মধ্যস্থতা ছাড়াই এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে তিন পার্বত্য জেলায় রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটে। শান্তি চুক্তি পূর্ববর্তী সেই রক্তাক্ত সংঘাতময় দিনগুলিতে জনগণ ফিরে যেতে চায় না। তাই পার্বত্য জনজীবনে, জাতি-ধর্ম-বর্ণ, নির্বিশেষে সকল মানুষের কাছে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির গুরুত্ব অনেক বেশি। এর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে বিবদমান দুই দশকের রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান হয় এবং পার্বত্য চট্টগ্রামে উন্নয়নের দ্বার উন্মোচিত হয়। সে প্রক্রিয়া এখনো চলমান।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ প্রতিবছরের ন্যায় গুরুত্ব সহকারে পালন করতে যাচ্ছে, দীর্ঘ দুই দশকের অধিক সময় ধরে চলা পাহাড়ে সশস্ত্র সংঘাত অবসানের লক্ষে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত হওয়া ঐতিহাসিক পার্বত্য চট্টাগ্রাম চুক্তি স্বাক্ষরের ২৬ বছর পূর্তি। ঐতিহাসিক এ দিবসটি সুষ্ঠু, সুন্দর ও উৎসবমুখর পরিবেশে পালনের লক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ১ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম চুক্তি বিষয়ে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, ফ্রি মেডিকেল ক্যাম্প, ভ্রাম্যমাণ সঙ্গীত পরিবেশনা ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির উপর নির্মিত প্রামাণ্য চিত্র প্রর্দশনী। ২ ডিসেম্বর “পার্বত্য চট্টগ্রাম চুক্তি (শান্তিচুক্তি) একটি ঐতিহাসিক অর্জন” হিসেবে উপলব্ধি করতঃ খাগড়াছড়ি স্টেডিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে বর্ণ্যাঢ্য র‌্যালি, ২৬ বছর পূর্তির কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশু সদন/এতিমখানা/অনাথ আশ্রমে উন্নতমানের খাবার পরিবেশন ও সন্ধ্যায় আলোকসজ্জার আয়োজন করা হয়েছে।