পাহাড় ধস সম্পর্কে সচেতনতা ও সতর্কতা লামায় কর্মশালা

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় পাহাড় ধস সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও আগাম সতর্কতা মূলক র‌্যালী ও কর্মশালায় বক্তাগণ বলেছেন, মানুষের লোভের

রামগড়ে ইঁদুর নিধন অভিযান নিয়ে আলোচনা সভা
পানছড়িতে সেনাবাহিনী কর্তৃক আসবাবপত্র. কম্বল ও অর্থ বিতরণ
গুইমারাতে বঙ্গবন্ধু’র জন্মশত বাষির্কী ও জাতীয় শিশু দিবস পালিত

লামা (বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের লামায় পাহাড় ধস সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও আগাম সতর্কতা মূলক র‌্যালী ও কর্মশালায় বক্তাগণ বলেছেন, মানুষের লোভের কবলে পড়ে পাহাড় এখন নিস্ব। একারনে প্রতিবছর বর্ষাকালে পাহাড় ধসে ব্যাপক জান-মালের ক্ষয়-ক্ষতি হচ্ছে। নির্বিচারে বন উজাড় করে তামাক প্রকৃয়া ও ইটভাটিতে কাঠ পোড়ানো, পাহাড়ের মাটি কেটে ইট তৈরী, ঝিড়ি নদী খাল ও ঝর্ণার পাথর এবং বালূ লুটপাটের ফলে এ ভয়াবহ পরিস্থিতি দেখা দিয়েছে বলে সকলে উল্লেখ করেন। সরকারি হস্থক্ষেপে এসব বন্ধ করা না হলে পাহাড়ে বসবাস চরম হুমকির মখে পড়ার আশংকা করেছেন সকলে।

২৩ এপ্রিল সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় উপজেলা পরিষদের উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সকালে বর্ণাঢ্য র‌্যালী উত্তর কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নুর-এ-জান্নাত রুমী। এতে উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী প্রধান অতিথি, সহকারি কমিশনার (ভুমি) সাইদ ইকবাল, কৃষি অফিসার নুরে আলম, মৎস্য অফিসার রাশেদ পারভেজ ও লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিথী চাকমা বিশেষ অতিথি ছিলেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সদর ইউপি. চেয়ারম্যান মিন্টুকুমার সেন, গজালিয়া ইউপি. চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, সরই ইউপি, চেয়ারম্যান ফরিদুল আলম প্রমুখ।