খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপানছড়িপাহাড়ের সংবাদস্লাইড নিউজ

প্রদীপ লাল ও কুসুম প্রিয় চাকমা‘র মৃত্যু বার্ষিকী পালিত পানছড়িতে

পানছড়ি প্রতিনিধি: পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)‘র সাবেক নেতা প্রদীপ লাল চাকমা ও ৩নং পানছড়ি সদর ইউপি‘র তৎকালীন চেয়ারম্যান, পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)‘র সাবেক (২০১৮ সাল), কেন্দ্রীয় নেতা শহীদ কুসুম প্রিয় চাকমার ২০তম শহীদ বার্ষিকী খাগড়াছড়ি জেলার পানছড়িতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)‘র পানছড়ি থানা শাখার সাধারণ সম্পাদক সুকিরণ চাকমা কতৃক প্রেরিত প্রেস বিজ্ঞপ্তি মূলে জানাযায়, দিবসটি উপলক্ষে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), গণতান্ত্রিক যুব ফোরাম ও হিল উইমেন্স ফেডারেশন পানছড়ি উপজেলা শাখার উদ্যেগে সকালের দিকে পুজগাং মুখ উচ্চ বিদ্যালয়ের মাঠে নির্মিত শহীদ মিনারে পুষ্প মাল্য অর্পণ করেন, গনতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি থানা শাখার সভাপতি কৃপায়ন চাকমা, হিল উইমেন্স ফেডারেশন পানছড়ি উপজেলা কমিটির সদস্য মিতালী চাকমা ও পিসিপি পানছড়ি কলেজ শাখার সদস্য মিন্টু চাকমা। এছাড়া পুষ্প মাল্য অর্পণ করেন পূজগাং মুখ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইন্দ্র লাল চাকমা ও বিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং দুই নেতার সম্মানে এক মিনিট নিরবতা পালন করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে অনুষ্টিত স্মরণ সভায় বক্তব্য রাখেন, ইউনাইটেড পিপল্স ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)‘র পানছড়ি উপজেলা সংগঠক সাইক্লোন চাকমা, গনতান্ত্রিক যুব ফোরাম পানছড়ি কমিটির সাধারণ সম্পাদক মিন্টু বিকাশ চাকমা, হিল উইমেন্স ফেডারেশন পানছড়ি উপজেলা কমিটির নেত্রী মিতালী চাকমা, বৃৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ পানছড়ি কলেজ শাখার সদস্য মিন্টু চাকমা, পূজগাং মূখ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ইন্দ্রলাল চাকমা প্রমূখ।

দালাল চক্র ও জাতীয় বেঈমানদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে প্রতিরোধ সংগ্রাম গড়ে তুলতে নিপীড়িত জনগণের প্রতি আহ্বান জানিয়ে সমাবেশে বক্তাগন বলেন, পার্বত্য চট্টগ্রামের নিপীড়িত জনগণের অধিড়কার নিয়ে আপোষ করার কারণে এই দুই নেতা আপোষনীতির বিরোধিতা করেছিলো। শাসক গোষ্ঠি ও তার সুবিধাবাদী-দালাল-প্রতিক্রিয়াশীল চক্র ভয়ে তাদেরকে হত্যা করে। ইতিহাসের কালপর্বে বারেবারে এই দালাল প্রতিক্রিয়াশীল চক্র উত্থান দেখা যায়।

প্রসঙ্গত, ১৯৯৮সালে ৪এপ্রিল খাগড়াছড়িতে জনসংহতি সমিতির চেয়ারম্যান সন্তু লারমা’র সাথে সাক্ষাত করে বাড়ী ফেরার পথে উপজেলার লতিবান নামক স্থানে জাতীয় বেঈমান-দালাল-প্রতিক্রিয়াশীলরা কুসুম প্রিয় ও প্রদীপ লাল চাকমা‘কে কুপিয়ে নির্মমভাবে খুন করে।