ফিল্টার এর মাধ্যমে তেল উৎপাদন এখন মাটিরাঙ্গায়

অন্তর মাহমুদ, মাটিরাঙ্গা :  মাটিরাঙ্গা উপজেলায় শিল্প কারখানার ক্ষেত্রে নতুন সংযোজন ঘটালো রুপা অয়েল মিলস্ নামের একটি খাঁটি সরিয়ার তৈল উৎপাদনকারী প্রতিষ্ঠান। খাগড়াছড়ি জেলায় প্রথম বারের মতো সম্পুর্ণ অটোমেটিক ফিল্টারাইজড সিষ্টেমের এমন আধুনিক মেশিন সরিয়া উৎপাদনকারী কৃষকদের মুখে হাসি ফোটানোর সাথে সাথে ভোক্তা সাধারণকে ফিল্টার এর মাধ্যমে পরিচ্ছন্ন বা শোধনকৃত খাঁটি সরিষার তেল সরবরাহ করতে সক্ষম হবেন বলে মন্তব্য করেছেন বিভিন্ন বাজার ব্যবসায়ীগণ।

২৯ জুলাই সোমবার বিকাল ৫ ঘটিকার দিকে মাটিরাঙ্গা বাজারের ১নং গলির (সবজী বাজার) শেষ প্রান্তে অবস্থিত রুপা অয়েল মিলস্ এর নব-নির্মিত কারখানাটির উদ্বোধন করা হয়। বিদ্যুতের সুইচ টিপে আনুষ্ঠিানিক উদ্বোধনের আগে মাটিরাঙ্গা বাজার ব্যবসায়ী, মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও আমন্ত্রিত অতিথীবৃন্দকে সাথে নিয়ে প্রতিষ্ঠানের সফলতা কামনায় দোয়া পড়ে মহান আল্লাহ তায়ালার দরবারে বিশেষ মোনাজাত করেন মাটিরাঙ্গা মসজিদের পেশ ইমাম মুহাম্মদ হারুন-অর রশিদ ।

ফিল্টার এর মাধ্যমে পরিচ্ছন্ন খাঁটি সরিষার তেল উৎপাদন এখন মাটিরাঙ্গায়রে সংবাদকর্মীর সাথে অনুভূতি ব্যক্ত করেন রুপা অয়েল মিলস এর স্বত্ব্যাথিকারী সালমা আহম্মেদ মৌ ও প্রতিষ্ঠানের প্রধান সমন্বয়ক হোসেন আহম্মদ সরকার। তারা মিল নির্মাণের উদ্দেশ্য সম্পর্কে জানান, চারদিকে ভেজাল ভোজ্য তেলের দাপটে ক্রেতা সাধারণ অতিষ্ট হয়ে পড়েছে। তাই ক্রেতা সাধারণের চাহিদা পুরণ ও তামাকের বিকল্প হিসেবে যারা সরিষা চাষ করে বাজারে বিক্রি করতে সমস্যায় পড়েন তাদের জন্য এই প্রতিষ্ঠানটি কার্যকরী ভুমিকা রাখবে। এ জন্য উপজেলা কৃষি বিভাগের দৃষ্টি আকর্ষণ করে মিল মালিক কর্তৃপক্ষ কৃষকদের কারিগরী প্রশিক্ষণ দিয়ে সরিষা উৎপাদনে উৎসাহী করার আহবান জানান। বৃহত্তর এই জনপদে বিভিন্ন মানহীন ভোজ্য তেলের প্রভাবে ভোক্তারা বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। কিন্তু মান সম্মত খাঁটি ভোজ্য তেল সেই সমস্ত ভোক্তাদের হাতে তুলে দিতেই নারী উদ্যোক্তা সালমা আহম্মেদ মৌ এই উদ্দ্যোগ গ্রহন করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিভিন্ন বাজার ব্যবসায়ী ও ভোক্তা সাধারণ সহ আমন্ত্রিত অতিথীবৃন্দরা উপস্থিত ছিলেন।

পাহাড়ের আলো

https://pahareralo.com

সর্বাধিক জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল। সর্বশেষ সংবাদ সবার আগে জানতে চোখ রাখুন পাহাড়ের আলোতে।

Related post