মহালছড়ির সিঙ্গিনালা মহামুনি বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসব

মহালছড়ির সিঙ্গিনালা মহামুনি বৌদ্ধ বিহারে কঠিন চিবর দানোৎসব

মহালছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার সিঙ্গিনালা মহামুনি বৌদ্ধ বিহারে বিশ্ব শান্তি কামনায় টানা ৭২ ঘন্টা স্বধম্ম পট্ঠান সূত

টিকা গ্রহীতাদের সেবা দিতে খাগড়াছড়ি হাসপাতালে আসবাবপত্র দিলো জেলা পরিষদ
গুইমারায় বিএনপি’র ৪০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
ফুল ভাসানোর মধ্যদিয়ে পার্বত্য জনপদে শুরু হল প্রধান উৎসব বৈসাবি
মহালছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি: খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার সিঙ্গিনালা মহামুনি বৌদ্ধ বিহারে বিশ্ব শান্তি কামনায় টানা ৭২ ঘন্টা স্বধম্ম পট্ঠান সূত্র পাঠ সমাপনী ও কঠিন চিবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে। ৭ নভেম্বর সোমবার সিঙিনালা মহামুনি বৌদ্ধ বিহারে জেলার বিভিন্ন স্বনামধন্য বৌদ্ধ বিহার থেকে আগত শতাধিক ভিক্ষুর উপস্থিতিতে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে এ ধর্মীয় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সংঘ প্রধান হিসেবে উপস্থিত ছিলেন, মহামুনি বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ শ্রীমৎ সুমনা মহাথের।
এসময় পূণ্য সঞ্চয়ের জন্য বিভিন্ন বয়সের হাজারো দায়ক-দায়িকা অংশগ্রহন করেন। অনুষ্ঠানের প্রথম পর্ব সকাল সাড়ে ৯ টায় পঞ্চশীল ও অষ্টশীল গ্রহন, বুদ্ধমূর্তি দান, সংঘদান, আকাশবাত্তি দান ও চিবর দান করা হয়। দ্বিতীয় পর্ব বিকাল ২টায় আগত ভিক্ষুসংঘ কর্তৃক ধর্মীয় দেশনা শ্রবন ও সকল জীবের হিতার্থে সমবেত প্রার্থনা করা হয়।  সন্ধ্যায় চুলামনি ধাতু চৈত্যর উদ্দেশ্যে ফানুস উত্তোলন করার কথা রয়েছে।
বৌদ্ধ ধর্মীয় মতে, পটঠান পাঠ করলে সকল প্রকার ভয় অন্তরায় উপদ্রব ও বিপদ হতে রক্ষা পাওয়া যায়। যশ খ্যতির অধিকারী হয়। দেব ও মনুষ্যের প্রিয়তা লাভ করা যায়। অশান্ত মন শান্ত হয়।