খাগড়াছড়িখাগড়াছড়ি সংবাদপাহাড়ের সংবাদমাটিরাঙ্গাশিরোনামস্লাইড নিউজ

মাটিরাঙ্গায় রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

স্টাফ রিপোর্টার: “মানবিক হও” এ প্রতিপাদ্যে উজ্জীবিত হয়ে পতাকা উত্তোলন, বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা ও আলোচনাসভার মধ্য দিয়ে মাটিরাঙ্গায় রেড ক্রিসেন্টের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়।

রবিবার ৮ এপ্রিল বেলা ১০টার দিকে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। পরে যুব রেড ক্রিসেন্ট সদস্য ও অতিথীদের অংশগ্রহণে একটি শোভাযাত্রা বের হয়ে মাটিরাঙ্গা পৌরশহর প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে শোভাযাত্রাটি শেষ হয়।

একই সময়ে মাটিরাঙ্গা উপজেলা অডিটোরিয়ামে মাটিরাঙ্গা উপজেলা যুব রেড ক্রিসেন্ট ইউনিটের আয়োজনে আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রেড ক্রিসেন্টের আজীবন সদস্য মো: রফিকুল ইসলাম।

মাটিরাঙ্গা যুব রেড ক্রিসেন্টের জনসংযোগ ও পরিকল্পনা বিভাগীয় প্রধান মেহেদী হাসানের সঞ্চালনায়, উপজেলা যুব রেড ক্রিসেন্টের দলনেতা মো: আব্দুল মালেকের সভাপতিত্বে সভায় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো: আনিসুজ্জামান ডালিম, মাটিরাঙ্গা পৌরসভার ৩নং ওয়ার্ড কাউন্সিলর মো: আলাউদ্দিন লিটন, বড়নাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: ইলিয়াছ, মাটিরাঙ্গা ইক্বরা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মো: আলাউদ্দিন হেলাল, আমতলী ইউনিয়ন পরিষদের সদস্য ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খাগড়াছড়ি ইউনিটের আজীবন সদস্য মো: ইউনুছ
বক্তব্য দেন। মাটিরাঙ্গা উপজেলা যুব রেড ক্রিসেন্টের সাবেক যুব প্রধান মো: ফরিদ উদ্দিন স্বাগত বক্তব্য দেন।

করোনাকালীন মাটিরাঙ্গা উপজেলায় যুব রেড ক্রিসেন্টের সদস্যরা নিজের জীবনের ঝুঁকি নিয়ে উপজেলা প্রশাসনের সাথে “কুইক রেসপন্স টিম” হয়ে করোনা সংক্রমণ রোধে সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন কাজ করেছেন। এছাড়াও দুর্গম এলাকার মানুষদের কাছে সরকারের মানবিক সহায়তা পৌঁছে দিয়েছেন সংগঠনটির সদস্যরা। একই সাথে মাটিরাঙ্গা উপজেলায় করোনার টিকা প্রদানের ক্ষেত্রে উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সের সাথে এক হয়ে নিরলসভাবে কাজ করছেন যা ইতিমধ্যে সংগঠনটি বেশ সুনাম অর্জন করেছে।

প্রধান অতিথির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম করোনাকালীন যুব রেড ক্রিসেন্ট সদস্যদের বিভিন্ন কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় মাটিরাঙ্গা যুব রেড ক্রিসেন্টের সদস্যরা সম্মুখ সারির যোদ্ধা হিসেবে কাজ করছে। তাদের এই কার্যক্রম মানবতার সেবায় আগ্রহী নতুনদেরও অনুপ্রাণিত করবে বলে তিনি মনে করেন।

প্রসঙ্গত, ১৮২৮ সালের এই দিনে রেড ক্রস রেড ক্রিসেন্ট এর প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভা শহরে জন্ম গ্রহণ করেন। এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর তার জন্মদিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে উদযাপন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিও বিশ্বের অন্যান্য জাতীয় সোসাইটির ন্যায় যথাযথ গুরুত্ব ও মর্যাদা সহকারে দিবসটি পালন করে।

অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা যুব রেড ক্রিসেন্টের সাবেক যুব প্রধান কমল কৃষ্ণ দে, আমতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির খাগড়াছড়ি ইউনিটের আজীবন সদস্য এবিএম ফরহাদ, এছাড়াও মাটিরাঙ্গা যুব রেড ক্রিসেন্টের দলনেতা-১, দলনেতা-২ বিভাগীয় প্রধান, উপ- প্রধান ও যুব সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।